পাকিস্তানের স্বাধীনতা দিবস কবে?

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের পাকিস্তানের স্বাধীনতা দিবস কবে এবং পাকিস্তান স্বাধীনতা লাভ করে কবে ও পাকিস্তান কোন দেশ থেকে স্বাধীনতা লাভ করে এই সকল বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে। আপনি যদি পাকিস্তানের স্বাধীনতা দিবস কবে জানতে চান তাহলে এই টিউটোরিয়ালের টি আপনার জন্য। যার মাধ্যমে আপনি পাকিস্তানের স্বাধীনতা দিবস কবে জানতে পারবেন। 

পাকিস্তানের স্বাধীনতা দিবস কবে

পাকিস্তানের স্বাধীনতা দিবস কবে? সঠিক উত্তর পাকিস্তান স্বাধীনতা দিবস ১৪ আগষ্ট। ১৯৪৭ সালের ব্রিটিশ শাসনের অবসানের পর ১৪ আগষ্ট  পাকিস্তান একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। পাকিস্তানের স্বাধীনতা দিবসের প্রধান অনুষ্ঠানটি হয় ইসলামাবাদে। সেখানে রাষ্ট্রপতির কার্যালয় এবং সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়াও ১৪ আগষ্টের  উল্লেখযোগ্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে পতাকা উত্তোলন অনুষ্ঠান, প্যারেড, সাংস্কৃতিক অনুষ্ঠান, দেশাত্মবোধক গান গাওয়া ইত্যাদি। 

পাকিস্তান স্বাধীনতা লাভ করে কবে?

পাকিস্তান স্বাধীনতা লাভ করে ১৯৪৭ সালের ১৪ আগষ্ট। ১৮৫৭ সালের মহাবিদ্রোহের পরে ভারত শাসন আইন ১৮৫৮ অনুযায়ী ভারতীয় উপমহাদেশের অধিকাংশ অঞ্চলের শাসনভার ব্রিটিশ রাজ পরিবারের হাতে চলে যায়। পরে ১৯৪৭ সালে দক্ষিণ এশিয়ার উত্তর পশ্চিমাঞ্চলের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অংশ গুলো নিয়ে আলাদা রাষ্ট্র গঠন করার জন্য মুহাম্মদ আলী জিন্নাহ নেতৃত্বে নিখিল ভারত মুসলিম লীগের পাকিস্তান আন্দোলনের মধ্য দিয়ে ব্রিটিশ শাসনের অবসান ঘটে এবং ১৯৪৭ সালের ১৪ আগষ্ট পাকিস্তান একটি সার্বভৌম দেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

১৯৪৮ সালের জুলাই মাসে পাকিস্তানে প্রথম স্মারক ডাকটিকিট উন্মোচন করা হয়। যেখানে ১৫ আগস্ট ১৯৪৭ তারিখটিকে স্বাধীনতা দিবস হিসেবে উল্ল্যেখ করা হয়। তবে একই দিন ভারতের স্বাধীনতা দিবস পালিত হওয়ায় পরবর্তী বছর থেকে ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস হিসেবে পালিত হতে থাকে। ১৪ ও ১৫ আগস্ট মধ্যরাতে শাসনক্ষমতা হস্তান্তর করার পর জাতির উদ্দেশ্যে দেয়া প্রথম সম্প্রচারে মুহাম্মদ আলী জিন্নাহ বলেন!

August 15 is the birthday of the independent and sovereign state of Pakistan. It marks the fulfilment of the destiny of the Muslim nation which made great sacrifices in the past few years to have its homeland.



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url