ভারতের স্বাধীনতা দিবস কবে?

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের ভারতের স্বাধীনতা দিবস কবে এবং ভারত স্বাধীনতা লাভ করে কবে ও ভারত কোন দেশ থেকে স্বাধীনতা লাভ করে এই সকল বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে। আপনি যদি ভারতের স্বাধীনতা দিবস কবে জানতে চান তাহলে এই টিউটোরিয়ালের টি আপনার জন্য। যার মাধ্যমে আপনি ভারতের স্বাধীনতা দিবস কবে জানতে পারবেন। 

ভারতের স্বাধীনতা দিবস কবে

ভারতের স্বাধীনতা দিবস কবে? সঠিক উত্তর ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগষ্ট। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারতের সরকারি ও বেসরকারি ভবনগুলিতে জাতীয় পতাকা উত্তোলন করক একটি সাধারণ প্রথা। তাছাড়া ভারতের স্বাধীনতা দিবস উদযাপনের উল্লেখযোগ্য বিষয় হচ্ছে  পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, জাতীয় সংগীত ও অন্যান্য ও দেশাত্মবোধক গানের অনুষ্ঠান, ভারতের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ভাষণ ইত্যাদি।

ভারত স্বাধীনতা লাভ করে কবে

ভারত ব্রিটিশ রাজশক্তির শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করেছিল ১৯৪৭ সালের ১৫ আগষ্ট সেই ঘটনা কে স্মরণীয় করে রাখতে প্রতি বছর ১৫ আগস্ট তারিখটিকে ভারতে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। ভারতীয় প্রজাতন্ত্রের জাতীয় দিবস হচ্ছে ভারতের স্বাধীনতা দিবস। ১৯৪৭ সালের ১৫ আগস্ট বাংলায় ১৩৫৪ বঙ্গাব্দের ২৯ শ্রাবণ, রোজ শুক্রবার ভারত স্বাধীনতা লাভ করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url