ঢাকা জেলায় সংসদীয় আসন কয়টি

ঢাকা জেলা, যা বাংলাদেশের কেন্দ্রীয় অঞ্চলে অবস্থিত, জাতীয় সংসদের জন্য ২০টি নির্বাচনী এলাকায় বিভক্ত। এই ২০টি আসন হল ঢাকা-১ থেকে ঢাকা-২০ পর্যন্ত। প্রতিটি আসন একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকা বা ইউনিয়ন নিয়ে গঠিত এবং প্রত্যেক আসন থেকে একজন সংসদ সদস্য নির্বাচিত হন। এই সংসদ সদস্যরা জাতীয় সংসদে তাদের নির্বাচনী এলাকার জনগণের প্রতিনিধিত্ব করেন। এছাড়া, ঢাকার এই সংসদীয় আসনগুলি ঢাকা মহানগর ও আশেপাশের এলাকার বিভিন্ন অংশ নিয়ে গঠিত। উদাহরণস্বরূপ, ঢাকা-৬ এবং ঢাকা-৭ ঢাকা মহানগরের বিভিন্ন ওয়ার্ড নিয়ে গঠিত, যেখানে ঢাকা-১১ এবং ঢাকা-১৯ বিভিন্ন উপজেলা এবং ইউনিয়ন নিয়ে গঠিত। নির্বাচনী এলাকার সীমানা এবং এরকম অন্যান্য তথ্য বাংলাদেশের নির্বাচন কমিশন দ্বারা নির্ধারিত ও পরিচালিত হয়।

বাংলাদেশের রাজনৈতিক পরিবেশে, ঢাকা জেলা অগ্রগামী ও গুরুত্বপূর্ণ একটি অঞ্চল। এই জেলা বাংলাদেশের রাজধানী ঢাকাকে নিয়ে অবস্থিত এবং জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখানে সংসদীয় আসনের বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ, যেখানে জনগণের মতামত এবং প্রতিনিধিত্ব উল্লেখযোগ্য। ঢাকা জেলায় বর্তমানে ২০টি সংসদীয় আসন রয়েছে। এই আসনগুলি বাংলাদেশ জাতীয় সংসদের নিয়োগ প্রতিনিধিত্ব করে এবং জনগণের নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে নির্ধারিত হয়। এই আসনগুলি প্রত্যেক এলাকার নির্দিষ্ট প্রতিনিধিত্ব করে, এবং প্রতিটি প্রতিনিধি জনগণের মধ্যে তাদের সমস্যা ও প্রশ্ন উত্থানে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ঢাকা জেলার এই সংসদীয় আসনগুলি বিভিন্ন অঞ্চল ও ইউনিয়ন নির্দিষ্ট হয়েছে। এই আসনগুলির মাধ্যমে জনগণের নির্বাচিত প্রতিনিধিগণ জাতীয় সংসদে প্রতিষ্ঠান এবং নীতি তৈরির প্রস্তুতি নিয়ে কাজ করেন। এই সংসদীয় আসনগুলি প্রতিষ্ঠান এবং নীতির দিকে জনগণের মতামত ও প্রতিবাদ উত্থানের মাধ্যমে বাংলাদেশের প্রগতি এবং উন্নতির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংসদীয় আসনের মাধ্যমে জনগণের প্রতিনিধিত্ব নিশ্চিত করে।

ঢাকা জেলার এমপিদের তালিকা

২০২৪ সালের জাতীয় নির্বাচনের পর ঢাকা জেলার সংসদ সদস্যদের তালিকা নিম্নরূপ এই সংসদ সদস্যরা প্রধানত আওয়ামী লীগের থেকে নির্বাচিত, তবে কিছু স্বতন্ত্র প্রার্থীও নির্বাচনে বিজয়ী হয়েছেন।

ঢাকা ১ আসনের এমপি সালমান এফ রহমান

ঢাকা ২ আসনের এমপি কামরুল ইসলাম

ঢাকা ৩ আসনের এমপি নসরুল হামিদ

ঢাকা ৪ আসনের এমপি আউলাদ হোসেন 

ঢাকা ৫ আসনের এমপি মশিউর রহমান মোল্লা

ঢাকা ৬ আসনের এমপি সাঈদ খোকন

ঢাকা ৭ আসনের এমপি সোলায়মান সেলিম

ঢাকা ৮ আসনের এমপি বাহাউদ্দিন নাসিম

ঢাকা ৯ আসনের এমপি সাবের হোসেন চৌধুরী

ঢাকা ১০ আসনের এমপি ফেরদৌস আহমেদ

ঢাকা ১১ আসনের এমপি মো. ওয়াকিল উদ্দিন

ঢাকা ১২ আসনের এমপি আসাদুজ্জামান খান

ঢাকা ১৩ আসনের এমপি জাহাঙ্গীর কবির নানক 

ঢাকা ১৪ আসনের এমপি মাইনুল হোসেন খান

ঢাকা ১৫ আসনের এমপি কামাল আহমেদ

ঢাকা ১৬ আসনের এমপি ইলিয়াস আলী মোল্লা

ঢাকা ১৭ আসনের এমপি মোহাম্মদ এ আরাফাত

ঢাকা ১৮ আসনের এমপি মো. খসরু চৌধুরী

ঢাকা ১৯ আসনের এমপি সাইফুল ইসলাম

ঢাকা ২০ আসনের এমপি বেনজীর আহমেদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url