ঢাকা থেকে কুমিল্লা কত কিলোমিটার

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ঢাকা থেকে কুমিল্লা কত কিলোমিটার এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ঢাকা থেকে কুমিল্লা কত কিলোমিটার তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন ঢাকা থেকে কুমিল্লা কত কিলোমিটার চলুন জেনে নেয়া যাক ঢাকা থেকে কুমিল্লা কত কিলোমিটার।

ঢাকা থেকে কুমিল্লা কত কিলোমিটার

বাংলাদেশের দুটি গুরুত্বপূর্ণ শহর ঢাকা এবং কুমিল্লা মধ্যে সংযোগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই দুটি শহর একই সাথে বাংলাদেশের প্রধান শহর এবং প্রধান বন্ধনস্থল। এই দুটি শহরের মধ্যে পথের দূরত্ব গুরুত্বপূর্ণ তথ্য যা যাত্রীদের পরিকল্পনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ঢাকা এবং কুমিল্লা শহরের মধ্যে পথের দূরত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করলে জানা গেছে যে, এই দুটি শহরের দূরত্ব প্রায় ১০০ কিলোমিটার। এই পথে যাত্রা করতে প্রায় ২ থেকে ৩ ঘণ্টা সময় লাগে। এই পথে যাত্রা করার বিভিন্ন উপায় রয়েছে, যেমন বাস, ট্রেন, গাড়ি ইত্যাদি। এই বিভিন্ন পরিবহন পদ্ধতির মাধ্যমে যাত্রীদের সুবিধা ও সময়ের মাধ্যমে যাত্রা করার সুবিধা প্রদান করা হয়। 

ঢাকা থেকে কুমিল্লা পর্যন্ত যাত্রা করার জন্য পথের দূরত্ব সম্পর্কে আরও বিস্তারিত জানা গুরুত্বপূর্ণ। এই পথের দূরত্ব প্রায় ১০০ কিলোমিটার এবং যাত্রা করার সময় প্রায় ২-৩ ঘণ্টা। এই পথের মাঝে কয়েকটি মাঝারি এবং কিছু ছোট শহর ও গ্রাম অবস্থিত। 

যাত্রা করার জন্য পথের প্রায় সময় এবং উপলব্ধ পরিবহন পদ্ধতি গুরুত্বপূর্ণ তথ্য, যাত্রীদের পরিকল্পনার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। কিছু যাত্রীর জন্য রেলওয়ে পথের অভিজ্ঞতা অনেক আনন্দদায়ক হতে পারে, কারণ অধিক স্বল্প সময়ে গন্তব্যে পৌঁছাতে সাহায্য করে। এছাড়াও, এই পথে যাত্রা করার সময় ও সুবিধা উন্নত করতে বিভিন্ন পরিবহন সেবা প্রয়োজন। যাত্রীদের পছন্দ অনুযায়ী সঠিক পরিবহন মাধ্যমে যাত্রা করতে পারেন। 

সামগ্রিকভাবে ঢাকা থেকে কুমিল্লা যাত্রা করার জন্য সঠিক তথ্য প্রয়োজন যেখানে যাত্রীরা প্রতিদিন বিভিন্ন কারণে এই পথে যাত্রা করতে পারেন। পথে যাত্রা করার আগে সঠিক তথ্য নিয়ে পরিকল্পনা করা উচিত।

ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে কুমিল্লা যাতায়াত করতে প্রায় ১৯৭ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়। ঢাকা থেকে কুমিল্লা মোট ১০ টি ট্রেন রয়েছে যার মধ্যে পাঁচটি আন্তঃনগর ট্রেন এবং পাঁচটি মেইল এক্সপ্রেস ট্রেন। আন্তঃনগর ট্রেনের তিন দিন সাপ্তাহিক ছুটি দিন রয়েছে এবং মেইল এক্সপ্রেস ট্রেনের দুই দিন সাপ্তাহিক ছুটি দিন রয়েছে। নিচে ট্রেন গুলো নাম এবং সময়সূচী দেওয়া হলো: 

ঢাকা থেকে কুমিল্লা যেসকল ট্রেন যাতায়াত করে তাহলে উপকূল এক্সপ্রেস (৭১২), তূর্ণা এক্সপ্রেস (৭৪২), মহানগর এক্সপ্রেস (৭২২), মহানগর প্রভাতী এক্সপ্রেস (৭০৪), ঢাকা মেইল (০১), কর্ণফুলী এক্সপ্রেস (০৩), ঢাকা এক্সপ্রেস (১১), চট্টলা এক্সপ্রেস (৬৭) এবং কুমিল্লা কমিউটার (৮৯)।

উপকূল এক্সপ্রেস (৭১২) ছাড়ার সময় বিকাল ০৩:২০ মিনিট এবং পৌঁছানোর সময় সন্ধ্যা ০৭:০১ মিনিট, উপকূল এক্সপ্রেস (৭১২) এর সাপ্তাহিক ছুটি দিন হলো মঙ্গলবার। তূর্ণা এক্সপ্রেস (৭৪২) ছাড়ার সময় রাত ১১:৩০ মিনিট এবং পৌঁছানোর সময় ভোর ০৩:২০ মিনিট, তূর্ণা এক্সপ্রেস (৭৪২) এর সাপ্তাহিক ছুটি হলো সোমবার। মহানগর এক্সপ্রেস (৭২২) ছাড়ার সময় রাত ০৯:২০ মিনিট এবং পৌঁছানোর সময় রাত ০১:৪৭ মিনিট, মহানগর এক্সপ্রেস (৭২২) এর সাপ্তাহিক ছুটি হলো রবিবার। মহানগর প্রভাতী এক্সপ্রেস (৭০৪) ছাড়ার সময় সকাল ০৭:৪৫ মিনিট এবং পৌঁছানোর সময় সকাল ১১:০১ মিনিট, মহানগর প্রভাতী এক্সপ্রেস (৭০৪) এর সাপ্তাহিক কোন ছুটি নেই। 

ঢাকা মেইল (০১) ছাড়ার সময় ০১:৩০ মিনিট এবং পৌঁছানোর সময় সকাল ০৬:৫৫ মিনিট, ঢাকা মেইল (০১) এর সাপ্তাহিক কোন ছুটি নেই। কর্ণফুলী এক্সপ্রেস (০৩) ছাড়ার সময় দুপুর ০১:৩০ মিনিট এবং পৌঁছানোর সময় সন্ধ্যা ০৭:৪৫ মিনিট, কর্ণফুলী এক্সপ্রেস (০৩) এর সাপ্তাহিক কোন ছুটি নেই। ঢাকা এক্সপ্রেস (১১) ছাড়ার সময় রাত ১১:৩৩ মিনিট এবং পৌঁছানোর সময়সকাল ০৬:৪০ মিনিট, ঢাকা এক্সপ্রেস (১১) এর সাপ্তাহিক কোন ছুটি নেই। চট্টলা এক্সপ্রেস (৬৭) ছাড়ার সময় দুপুর ০১:০০ মিনিট এবং পৌঁছানোর সময় রাত ০৮:৩০ মিনিট, চট্টলা এক্সপ্রেস (৬৭) এর সাপ্তাহিক ছুটি দিন হলো মঙ্গলবার। কুমিল্লা কমিউটার (৮৯) ছাড়ার সময় ০৬:১০ মিনিট এবং পৌঁছানোর সময় ১২:১০ মিনিট, কুমিল্লা কমিউটার (৮৯) এর সাপ্তাহিক ছুটি দিন হলো মঙ্গলবার।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url