ঢাকা থেকে চট্টগ্রাম কত কিলোমিটার

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ঢাকা থেকে চট্টগ্রাম কত কিলোমিটার, ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ঢাকা থেকে চট্টগ্রাম বাসের সময়সূচী ও ভাড়া এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ঢাকা থেকে চট্টগ্রাম কত কিলোমিটার, ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ঢাকা থেকে চট্টগ্রাম বাসের সময়সূচী ও ভাড়া তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন ঢাকা থেকে চট্টগ্রাম কত কিলোমিটার, ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ঢাকা থেকে চট্টগ্রাম বাসের সময়সূচী ও ভাড়া চলুন জেনে নেয়া যাক।


ঢাকা থেকে চট্টগ্রাম কত কিলোমিটার

ঢাকা থেকে চট্টগ্রাম প্রায় ২৫৬ কিলোমিটার দূরে অবস্থিত। এই দুটি শহরের মধ্যে পথপথে বিভিন্ন গ্রামে, শহরে, ও পাহাড়ি অঞ্চলের মধ্যে রাস্তা বা সড়ক রয়েছে। ঢাকা থেকে চট্টগ্রাম যেতে সড়ক পথে প্রায় ৬-৭ ঘণ্টা সময় লাগে এবং রেলওয়ে পথে প্রায় ৪-৫ ঘণ্টা সময় লাগে। রাস্তা মাঝে মাঝে জামের সম্মুখীন হতে পারে, যা সময় বেশি লাগতে পারে। তবে, রেলে এই সমস্যা হওয়ার সম্ভাবনা কম।

পথটি যাতায়াতের জন্য দুটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় মহাসড়ক সড়ক ও রেলপথ। যাতায়াতের সময় উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হতে পারে পরিবেশের অবস্থা এবং সড়কের কার্যক্রমের কারণে। সড়কে যাত্রা করতে সময় লাগতে পারে প্রায় ৬-৭ ঘণ্টা, যদিও বাস অথবা গাড়ির গতি এবং ট্রাফিকের কারণে সময় পরিবর্তন হতে পারে। 

ঢাকা থেকে চট্টগ্রামে যাওয়ার জন্য বেশ কিছু রুট রয়েছে। সাধারণত এই যাত্রা সড়কে অনুষ্ঠিত হয়। সড়কের প্রাথমিক রুট হলো ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক (নেশনাল হাইওয়ে) ব্যবহার করা। এই রুটের মধ্যে অনেকগুলি গ্রামীণ এলাকা, শহর, এবং শহীদ মিনার, শহীদ স্মৃতিসৌধ, ও অন্যান্য পর্যটন স্থল রয়েছে। 

আরেকটি রুট হ'ল ঢাকা-চট্টগ্রাম কয়েলা গতি অবলম্বন করা। এই রুটে অবলম্বন করে ঢাকা থেকে কয়েলা ও মেঘনা গাড়ি ছিলনা গ্যারোজ রেললাইন ব্যবহার করা হয়। রেলে ভ্রমণের প্রস্তাবিত হতে পারে, যা সড়ক যাত্রার তুলনায় আরামদায়ক এবং জনপ্রিয়। 

চট্টগ্রামে পর্যটন স্থলে সম্পর্কে অধিক জানতে, বিশেষত বন্দরবিলাস, পাটিয়ার শিয়ালগাম এবং ফয়েজ লেকের প্রায় ৫০ কিলোমিটার দূরে চট্টগ্রাম শহর হয়। চট্টগ্রাম একটি উদ্যোগী শহর যেখানে ব্যবসা, শিক্ষা, এবং পরিবেশের সমৃদ্ধি সমন্বয়ে রয়েছে। চট্টগ্রামে ভ্রমণের সময় অনেক মাঝে দেখা যায় চমৎকার সমুদ্র দৃশ্য। পার্ক, প্রাকৃতিক আকর্ষণ, এবং খেলাধুলার জন্য বিশেষভাবে প্রসিদ্ধ কয়েলা স্মৃতি উদ্যান।

চট্টগ্রামের বিখ্যাত আকর্ষণ হলো কার্ণফুলি জলপ্রপাত, যা চট্টগ্রামের বাহাদুরগঞ্জ জেলায় অবস্থিত। এটি প্রাকৃতিক আকর্ষণের অবিস্মরণীয় উদাহরণ। চট্টগ্রামে এছাড়াও, বান্দরবান ও রাঙামাটি হিল প্রদেশে ভ্রমণের জন্য প্রাকৃতিক সৌন্দর্যের স্বাদ উপভোগ করা যেতে পারে। চট্টগ্রাম অনেক কিছু অফার করে - প্রাকৃতিক সৌন্দর্য, ঐতিহ্যবাহী স্থান, এবং উদ্যোগী মানুষ। এটি একটি ব্যস্ত ও জীবনমুখী শহর যেখানে আপনি সব সময় আনন্দ করতে পারেন।

চট্টগ্রাম শহরের অন্যতম আকর্ষণ হলো শহীদ মিনার। এটি মুক্তিযুদ্ধে বাংলাদেশের শহীদদের স্মরণে নির্মিত একটি ঐতিহাসিক মিনার। মিনারের উচ্চতা প্রায় ২৫০ ফুট এবং এর উপরের দিকে একটি প্লাটফর্ম আছে যেখানে পর্যটকরা উপর উঠে চট্টগ্রাম শহরের দৃশ্য দেখতে পারেন। এছাড়াও, চট্টগ্রামের ভ্রমণ করতে গিয়ে আপনি বাগেরহাট বাজার, আকবরশাহ দরগা, ও পতেঙ্গা সমুদ্র সৈকত সহ অনেক অন্যান্য আকর্ষণ দেখতে পারেন।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে চট্টগ্রাম রেলওয়ে পথ দৈর্ঘ্য প্রায় ৩২০ কিলোমিটার। তবে, প্রস্তাবিত ঢাকা থেকে চট্টগ্রাম উচ্চ গতির রেল লাইনের দৈর্ঘ্য ২৩০ কিলোমিটার। ঢাকা থেকে চট্টগ্রামের দূরত্ব ২৫৬ কিলোমিটার বা ১৬০ মাইল। যা যাতায়াত করতে প্রায় পাঁচ ঘন্টা সময় লাগে। ঢাকা থেকে চট্টগ্রামে মোট ৮ টি ট্রেন যাতায়াত করে, যার মধ্যে পাঁচটি আন্তঃনগর ট্রেন এবং তিনটি মেইল ট্রেন। নিচে ট্রেন গুলো নাম এবং সময়সূচী দেওয়া হলো:

ঢাকা থেকে চট্টগ্রামে যেসকল ট্রনে যাতায়াত করে তাহলে সুবর্ণা এক্সপ্রেস (702), মহানগর প্রভাতী (704), মহানগর এক্সপ্রেস (722), তূর্ণা এক্সপ্রেস (742), সোনার বাংলায় এক্সপ্রেস (788), চট্টলা এক্সপ্রেস (64), চট্টগ্রাম মেইল (02), কর্ণফুলী এক্সপ্রেস (04)।  

সুবর্ণা এক্সপ্রেস (702) ছাড়ার সময় 04:47 PM এবং পৌঁছানোর সময় 09:50 PM, সুবর্ণা এক্সপ্রেস (702) এর সাপ্তাহিক ছুটি দিন হলো সোমবার। মহানগর প্রভাতী (704) ছাড়ার সময় 07:45 AM এবং পৌঁছানোর সময় 02:05 PM, মহানগর প্রভাতী (704) এর সাপ্তাহিক কোন ছুটি নেই। মহানগর এক্সপ্রেস (722) ছাড়ার সময় 09:20 PM এবং পৌঁছানোর সময় 04:50 AM, মহানগর এক্সপ্রেস (722) এর সাপ্তাহিক ছুটি দিন রবিবার। তূর্ণা এক্সপ্রেস (742) ছাড়ার সময় 11:30 PM এবং পৌঁছানোর সময় 06:20 AM, তূর্ণা এক্সপ্রেস (742) এর সাপ্তাহিক কোন ছুটি নেই। সোনার বাংলায় এক্সপ্রেস (788) ছাড়ার সময় 07:00 AM এবং পৌঁছানোর সময় 12:20 PM, বাংলায় এক্সপ্রেস (788) এর সাপ্তাহিক ছুটি দিন হলো বুধবার। 

চট্টগ্রাম মেইল (02) ছাড়ার সময় 10:30 PM এবং পৌঁছানোর সময় 07:25 AM, চট্টগ্রাম মেইল (02) এর সাপ্তাহিক কোন ছুটি নেই। কর্ণফুলী এক্সপ্রেস (04) ছাড়ার সময় 08:30 AM এবং পৌঁছানোর সময় 06:30 PM, কর্ণফুলী এক্সপ্রেস (04) এর সাপ্তাহিক কোন ছুটি নেই। চট্টলা এক্সপ্রেস (64) ছাড়ার সময় 01:05 PM এবং পৌঁছানোর সময় 08:55 PM, চট্টলা এক্সপ্রেস (64) এর সাপ্তাহিক ছুটি দিন হলো মঙ্গলবার।

ঢাকা থেকে চট্টগ্রাম বাসের সময়সূচী ও ভাড়া

ঢাকা থেকে চট্টগ্রামে বাসে যাতায়াত করতে প্রায় ৫-৬ ঘন্টা সময় লাগে। ঢাকা থেকে চট্টগ্রাম যাতায়াত করার জন্য বেশ কিছু এসি, নন-এসি বাস রয়েছে, তার মধ্যে উল্লেখ্যযোগ্য কিছু বাস হলো এনা পরিবহন, গ্রীনলাইন বাস, হানিফ, সোহাগ পরিবহন, দেশ ট্রাভেলস ইত্যাদি। নিচে বাস গুলো সময়সূচী ও ভাড়া দেওয়া হলো: 

এনা পরিবহন ছাড়ার সময় 09.30 am এবং পৌঁছানোর সময় 11.30PM, গ্রীনলাইন বাস ছাড়ার সময় 09.00 am এবং পৌঁছানোর সময় 11.30 PM, হানিফ বাস ছাড়ার সময় 09.30 am এবং পৌঁছানোর সময় 11.15PM, সোহাগ পরিবহন ছাড়ার সময় 09.30 am এবং পৌঁছানোর সময় 11.15PM, দেশ ট্রাভেলস ছাড়ার সময় 09.30 am এবং পৌঁছানোর সময় 11.15PM.

ঢাকা থেকে চট্টগ্রাম এসি বাসের ভাড়া হলো  গ্রীন লাইন পরিবহন ১২০০ থেকে ১৩০০ টাকা, দেশ ট্রাভেলস ১২৫০ টাকা, এনা পরিবহন ৮০০ টাকা, লন্ডন এক্সপ্রেস ১২৫০ থেকে ১৩০০ টাকা, হানিফ এন্টারপ্রাইজ ১২৫০ টাকা। 

ঢাকা থেকে চট্টগ্রাম নন এসি বাসের ভাড়া হলো শাহী সার্ভিস ৬০০ টাকা, রাজিব স্পেশাল ৪৫০ থেকে ৬০০ টাকা, সেন্টমার্টিন পরিবহন ৬০০ টাকা, তুবা লাইন ৬০০ টাকা, রিলেক্স পরিবহন ৬০০ টাকা, 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url