ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া কত কিলোমিটার

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া কত কিলোমিটার এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া কত কিলোমিটার তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া কত কিলোমিটার চলুন জেনে নেয়া যাক ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া কত কিলোমিটার।

ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া কত কিলোমিটার

ব্রাহ্মণবাড়িয়া ঢাকা থেকে পূর্বে অবস্থিত একটি প্রধান জেলা। বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া যাওয়ার দূরত্ব প্রায় ১২০ কিলোমিটার।

ব্রাহ্মণবাড়িয়া প্রায় ৩০ থেকে ৩৫ হাজার বর্গ কিলোমিটারের অধীনে অবস্থিত। এই জেলাটি বাংলাদেশের প্রধান খাদ্য ও কৃষি উৎপাদনের অন্যতম অঞ্চল। এখানে প্রাণী ও পাখির প্রবাস ও চিরস্থায়ী ভাবে প্রজোন্মুখ রয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যের জন্য এই জেলাটি আকর্ষণীয় একটি গন্তব্য। ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া সময়ের বিবেচনায় প্রায় ৩.৫ থেকে ৪.৫ ঘণ্টা হতে পারে, যার মধ্যে মূলত ট্রাফিকের অবস্থার নির্দিষ্ট ভূমিকা রয়েছে।  

ব্রাহ্মণবাড়িয়া একটি উন্নত জেলা এবং এটি ঢাকা থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। সড়ক পরিবহনে এই দুটি শহর মাঝে মধ্যে যাওয়ার জন্য প্রায় ৩-৪ ঘণ্টা সময় লাগে। এই পথে অনেকগুলো নগর ও গ্রাম রয়েছে, এবং এই রাস্তাটি বাংলাদেশের প্রাণধারণ সড়ক পারিবহনের অংশ ধরা যায়। সড়কে বাড়ছে যাত্রীর সংখ্যা, গাড়ির সংখ্যা, এবং বাস ও ট্রাক সহ পরিবহনের বিভিন্ন মাধ্যমের সংখ্যা। 

এই পথে বাড়ছে যাত্রী এবং পরিবহন সেবা উন্নত করতে সরকার এবং ব্যবসা সংস্থার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই দুটি শহরের মধ্যে যাওয়ার সহজ উপায়ে পাশের আবাসিক এলাকার উন্নতি হচ্ছে, যা অনুগ্রহপূর্বক মানুষের জীবনকে সহজ করে দিচ্ছে।

ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া ট্রেনের সময়সূচী

ঢাকা টু বাহ্মনবাড়িয়া পর্যন্ত রেলপথের দূরত্ব প্রায় ১০১ কিলোমিটার। ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া যাত্রাপথ অতিক্রম করতে সময় লাগে ০২ ঘণ্টা ৪৮ মিনিট। ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া পর্যন্ত রুটে মোট ১৩টি ট্রেন যাতায়াত করে। তার মধ্যে ৮ টি আন্তঃনগর ট্রেন, ৩ টি কমিউটার এক্সপ্রেস এবং ২টি মেইল এক্সপ্রেস বিভিন্ন সময়ে যাতায়াত করে।

ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া প্রথম ট্রেন হলো পারাবত এক্সপ্রেস (৭০৯) এবং শেষ ট্রেন তূর্ণা এক্সপ্রেস (৭৪২)।  ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার প্রতি  ট্রনের নাম ও সময় নিচে দেওয়া হলো:

ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া যাতায়াত ট্রেনের নাম গুলো হলো মহানগর প্রভাতী এক্সপ্রেস (৭০৪), তিতাস কমিউটার(৩৪),তিতাস কমিউটার(৩৬), চট্টগ্রাম মেইল(২), কর্ণফুলী এক্সপ্রেস(৪), সুরমা মেইল(৩), মহানগর এক্সপ্রেস (৭২২), তূর্ণা এক্সপ্রেস (৭৪২), উপকূল এক্সপ্রেস (৭১২), পারাবত এক্সপ্রেস (৭০৯), জয়ন্তিকা এক্সপ্রেস (৭১৭), নোয়াখালী এক্সপ্রেস (১২) এবং চট্টলা এক্সপ্রেস (৮০২)।

ট্রেন ছাড়ার ও পৌঁছানোর সময়, পারাবত এক্সপ্রেস (৭০৯) ছাড়ার সময় সকাল ০৬:২০ মিনিট এবং ট্রেনটি পৌঁছানোর সময় সকাল ০৮:১৬ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই। কর্ণফুলী এক্সপ্রেস(৪) ছাড়ার সময় সকাল ০৮:৩০ মিনিট এবং পৌঁছানোর সময় দুপুর ১২:১৪ মিনিট, এই ট্রনটির সাপ্তাহিক কোন ছুটি নেই। মহানগর প্রভাতী এক্সপ্রেস (৭০৪) ছাড়ার সময় রাত ০৯:২০ মিনিট এবং পৌঁছানোর সময় রাত ০১:৩৩ মিনিট,  এই ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই। তিতাস কমিউটার(৩৪) ছাড়ার সময় সকাল ০৯:৩০ মিনিট এবং পৌঁছানোর সময় দুপুর ১২:২৫ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই।

তিতাস কমিউটার(৩৬) ছাড়ার সময় বিকাল ০৫:৪০ মিনিট পৌঁছানোর সময় রাত ০৮:৫০ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই। চট্টগ্রাম মেইল(২) ছাড়ার সময় রাত ১০:৩০ মিনিট পৌঁছানোর সময় রাত ০১:২৯ মিনিট, এই ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই। সুরমা মেইল(৩) ছাড়ার সময় রাত ১০:৫০ মিনিট পৌঁছানোর সময় রাত ০১:০৭ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই। মহানগর এক্সপ্রেস (৭২২) ছাড়ার সময় রাত ০৯:২০ মিনিট পৌঁছানোর সময় রাত ০১:৩৩ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক ছুটি হরো রবিবার। তূর্ণা এক্সপ্রেস (৭৪২) রাত ১১:৩০ মিনিট পৌঁছানোর সময় রাত ০১:৪০ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই।

উপকূল এক্সপ্রেস (৭১২) ছাড়ার সময় বিকাল ০৩:২০ মিনিট পৌঁছানোর সময় সন্ধ্যা ০৫:২৯ মিনিট এই  ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই। পারাবত এক্সপ্রেস (৭০৯) ছাড়ার সময় সকাল ০৬:২০মিনিট পৌঁছানোর সময় সকাল ০৮:১৬ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক ছুটি হলো মঙ্গলবার। জয়ন্তিকা এক্সপ্রেস (৭১৭) ছাড়ার সময় সকাল ১১:১৫ মিনিট পৌঁছানোর সময় দুপুর ০১:০৫ মিনিট এই  ট্রেনটির সাপ্তাহিক ছুটি হলো মঙ্গলবার। নোয়াখালী এক্সপ্রেস (১২) ছাড়ার সময় রাত ০৮:২০ মিনিট পৌঁছানোর সময় রাত ১১:০৬ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই। চট্টলা এক্সপ্রেস (৮০২) ছাড়ার সময় দুপুর ০১:০০ মিনিট পৌঁছানোর সময় বিকাল ০৩:২০ মিনিট, এই  ট্রেনটির সাপ্তাহিক ছুটি হলো মঙ্গলবার।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url