কোচ উপজাতি কোথায় বাস করে

কোচ উপজাতি (Cockroach) পৃথিবীর সবচেয়ে প্রাচীন একটি জাতি, তারা খুব প্রাকৃতিক পরিবেশে সঙ্গী হিসাবে পরিচিত। এগুলি পৃথিবীর বিভিন্ন অঞ্চলে পাওয়া যায়, সাধারণত গরম এবং কুচকাচে স্থায়ী অঞ্চলে।  কোচ উপজাতির সামগ্রিক আকার ছোট হতে পারে বা প্রায় দীর্ঘতম হতে পারে। তাদের শরীর সম্পূর্ণভাবে চিমটি অথবা স্কেলপে ঢাকা হতে পারে। এদের হাড়-পাখির চারটি পায়ে ছোট হতে পারে, বা পাঁচটির বেশি হতে পারে। তারা সাধারণত সংগ্রহ খোঁজে ভ্রমণ করে এবং খাদ্য আহারের জন্য সাধারণত আলোর সন্ধান করে। 

অনেক মানুষ কোচ উপজাতিকে অপছন্দ করেন, তবে তারা প্রাকৃতিক পরিবেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিছু উপজাতি খাদ্য শোষণের ক্ষেত্রে প্রাণীদের প্রধান খাদ্য হিসাবে গুরুত্ব প্রদান করে এবং কিছু উপজাতি পরিবেশে গাড়ি এবং বা পুকুরের জীবনযাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

কোচ উপজাতি কোথায় বাস করে

কোচ উপজাতি তাদের সামাজিক ও সাংস্কৃতিক বৈশিষ্ট্য বিভিন্ন দেশে বিভিন্ন ভাবে প্রকাশ পায়। তাদের নিউমেরিক পরিবার উপজাতির সদস্যরা প্রায়ই সন্তানের দায়িত্ব নেয়, যাতে উপজাতির ঐতিহাসিক পরিচয় বজায় থাকে। কোচ উপজাতি প্রধানত মধ্য এশিয়ার পরিসরে বাস করে। তাদের প্রধান অঞ্চল ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভূটান, মায়ানমার, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, স্রীলঙ্কা ইত্যাদি এছাড়াও  বাংলাদেশের শেরপুর জেলার ঝিনাইগাতী , নালিতাবাড়ী এবং শ্রীবর্দী উপজেলায় তাদের বসবাস।কিছু সংখ্যক কোচ গাজীপুর ময়মনসিংহ ও টাংগাইলের বরেন্দ্র পাহাড়ী এলাকায় বসবাস করেন ।

কোচ উপজাতি বাংলাদেশের কোথায় বাস করে

বাংলাদেশে কোচ উপজাতির অনেক সমাজিক ও সাংস্কৃতিক প্রভাব দেখা যায়। তারা মোহিষ হাঁটান, প্রাকৃতিক ও মানবিক আপাততা নিয়ে সক্রিয় ভূমিকা পালন করেন। তাদের পরিবারে অনেক বেশি সন্তান থাকতে পারে এবং এটা তাদের সমাজে গুরুত্বপূর্ণ একটি অংশ। তাদের বর্তমানে কিছু সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়ানোর চেষ্টা চলছে, যেমন শিক্ষার অভাব, স্বাস্থ্য সেবা ও সমাজে সমান অধিকারের জন্য। তাদের সমাজের বিকাশে সহায়তা করার জন্য সরকার এবং প্রাইভেট সেক্টরের বিভিন্ন প্রকল্প ও প্রতিষ্ঠান কাজ করছে।

বাংলাদেশে কোচ উপজাতি প্রধানত দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বাস করেন, যেমন: চট্টগ্রাম, খুলনা, বরিশাল ইত্যাদি এলাকায়। তাদের প্রধান ঝুলন্য কাজ হল মানুষের নকল প্রতিষ্ঠান, আইনী কার্যক্রম, গাছকাটা, মাটির খনন, মোহিষ, ছেলে বা আদামজাতির জীবনের জন্য যাতে তারা বিশেষ ধরনের দলিল দেতে পারে। তারা আপনার দেশের সমাজে বিভিন্ন সমাজ ও সাংস্কৃতিতে সহায়তা ও অবদান রেখেছেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url