সবুজ গ্রহ বলা হয় কাকে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালে সবুজ গ্রহ বলা হয় কাকে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি সবুজ গ্রহ বলা হয় কাকে এটা না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে যার মাধ্যমে আপনি সবুজ গ্রহ বলা হয় কাকে এটা জানার পাশাপাশি সবুজ গ্রহ সম্পর্কে আরো অনেক কিছুই জানতে পারবেন।

সবুজ গ্রহ হল পৃথিবীর পরিবর্তনশীল রূপের একটি অভ্যন্তরীণ উপাদান। এটি প্রধানত অক্সিজেন ও নাইট্রোজেন বহিত অবস্থান করে এবং প্রাথমিকভাবে উপাদান সমৃদ্ধ মহাকাশের একটি সংকীর্ণ অংশ। সবুজ গ্রহে পৃথিবীর মত বেশ কিছু ভৌগোলিক গুণগুলি আছে, যেমন একই মাত্রার মহাকাশ চলাচল, গ্রহমণ্ডলীয় গ্রাবিটেশনাল বল, ওজন এবং আকারের পরিবর্তন ইত্যাদি।

সবুজ গ্রহ বলা হয় কাকে

গ্রহ হচ্ছে মহাবিশ্ব বা মহাকাশের এমন একটি বস্তু যার কেবলমাত্র নিজের মহাকর্ষ বলের প্রভাবে গোলাকার রূপ ধারণ করার ক্ষমতা রাখে।

একটি গ্রহ তার একদম নিকটে থাকা নক্ষত্র কে কেন্দ্র করে ঘুরছে এবং যে তার প্রতিবেশের সব ছোট ছোট বস্তুকে সরিয়ে দিয়েছে বা নিজের মধ্যে অধিগ্রহণ করে নিয়েছে। 

মহাকাশে মোট ৮ টি গ্রহ আছে এর মধ্যে একটি গ্রহের নাম ইউরেনাস গ্রহ এটি সৌরজগতের সপ্তম গ্রহ এই গ্রহকে সবুজ গ্রহ বলা হয়। সূর্যের দিক থেকে এর অবস্থান সপ্তম এবং আকারের বিচারে তৃতীয় বৃহত্তম। প্রথম অবস্থায় অনেক জ্যোতির্বিজ্ঞানীরা ইউরেনাস কে গ্রহ হিসেবে  মানতে না চাইলেও পরবর্তীতে এটিকে গ্রহ হিসাবে আন্তর্জাতিকভাবে স্বীকার করে দেওয়া হয়।

ইউরেনাস গ্রহ আবিষ্কারের সাথে উইলিয়াম হার্শেল-এর নাম বিশেষভাবে জড়িত। কারণ এই গ্রহটিকে অনেক জ্যোতির্বিজ্ঞানীই আগে লক্ষ্য করেছিলেন, কিন্তু তারা এটাকে সৌরজগতের গ্রহ হিসাবে বিবেচনায় আনতে পারেননি। পরবর্তীতে ১৬৯০ সালে জন ফ্লামস্টিড অন্তত ৬ বার এই গ্রহটিকে দেখতে পান। এবং তিনি তার নক্ষত্র তালিকায় এই গ্রহটিকে বৃষ নক্ষত্রমণ্ডলের একটি নক্ষত্র হিসাবে নামকরণ করেন।

এরপর ফরাসি জ্যোতির্বিজ্ঞানী পিয়েরে লেমোনিয়ার ১৭৫০ থেকে ১৭৬৯ সালের মধ্যে প্রায় ১২ বার এই গ্রহটি পর্যবেক্ষণ করে তিনিও এই গ্রহকে নক্ষত্র হিসাবেই চিহ্নিত করেছিলেন। স্যার উইলিয়াম হার্শেল এই গ্রহটিকে প্রথম ১৭৮১ সালে ১৩ মার্চে বিশেষভাবে পর্যবেক্ষণ করেন এবং ঐ বৎসরের ২৬ এপ্রিলে এটাকে একটি ধূমকেতু হিসাবে উল্লেখ করেছিলেন। পরে আরও গভীরভাবে পর্যবেক্ষণের পর তিনি ইউরেনাস কে সৌরজগতের একটি গ্রহ হিসাবে স্বীকৃতি দেন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url