হাঁসের ইংরেজি কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে হাঁসের ইংরেজি কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন হাঁসের ইংরেজি কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন হাঁসের ইংরেজি কি চলুন জেনে নেয়া যাক হাঁসের ইংরেজি কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

হাঁসের ইংরেজি কি

হাঁসের ইংরেজি হলো Duck.

হাঁস অ্যানাটিডি পরিবারের অন্তর্ভুক্ত পাখিদের বেশ কিছু প্রজাতির একটি সাধারণ নাম। অ্যানাটিডি পরিবারের অন্য দুই সদস্য মরাল আর রাজহাঁস থেকে এরা আকৃতিতে ভিন্ন হয়ে থাকে। হাঁসেরা এ শ্রেণীর বেশ কয়েকটি উপশ্রেণীর অঙ্গীভূত। শারীরিক দিক দিয়ে হাঁস চ্যাপ্টা ঠোঁট ও খাটো গলাবিশিষ্ট মাঝারি থেকে ছোট আকারের পাখি। স্ত্রী ও পুরুষ হাঁসের মধ্যে বৈসাদৃশ্য দেখা যায়। এদের ডাকও বেশির ভাগ ক্ষেত্রে ভিন্ন। পুরুষ হাঁস বছরে দুইবার পালক বদলায়। স্ত্রী হাঁস একসাথে অনেকগুলো ডিম পাড়ে ও ডিমের খোলস রাজহাঁস বা মরালের মত খসখসে নয়, মসৃণ। বেশিরভাগ হাঁসই জলচর স্বাদুপানি এবং লোনাপানি দুই ধরনের পরিবেশেই এরা বিচরণ করতে পারে। প্রায় একই রকম দেখতে আর আচরণগত সাদৃশ্য থাকলেও পাতি কুট, মার্গেঞ্জার, ডুবুরি প্রভৃতি পাখি হাঁস নয়।

হাঁস শব্দটি এসেছে প্রাচীন ইংরেজী dūce ডাইভার থেকে, এটি ক্রিয়াপদ dūcan থেকে এসেছে হাঁস করা, নিচের দিকে বাঁকানো যেন কোনো কিছুর নিচে নামতে হয়, বা ডুব দেয়, কারণ হাঁসের দলে অনেক প্রজাতি খাবার দিয়ে থাকে। upending ডাচ ডুইকেন এবং জার্মান টাউচেনের সাথে তুলনা করুন ডুইভ করতে।প্রশান্ত মহাসাগরীয় কালো হাঁস চরিত্রগত উর্ধ্বমুখী হাঁস প্রদর্শন করছে

এই শব্দটি পুরানো ইংরেজি প্রতিস্থাপিত করেছে, সম্ভবত অন্যান্য শব্দের সাথে বিভ্রান্তি এড়াতে, যেমন ende 'end' অনুরূপ ফর্মের সাথে। অন্যান্য জার্মানিক ভাষায় এখনও হাঁসের জন্য অনুরূপ শব্দ রয়েছে, উদাহরণস্বরূপ, ডাচ ইন্ড, জার্মান এন্টে এবং নরওয়েজিয়ান এবং। শব্দটি প্রোটো ইন্দো ইউরোপীয় থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ল্যাটিন আনাস হাঁস, লিথুয়ানিয়ান হাঁস, প্রাচীন গ্রীক হাঁস, এবং সংস্কৃত অন্যদের মধ্যে।

হাঁসের বাচ্চা হলো ডাউন প্ল্যামেজ বা বাচ্চা হাঁস, তবে খাদ্য ব্যবসায় একটি ছোট গৃহপালিত হাঁস যা সবেমাত্র প্রাপ্তবয়স্ক আকারে পৌঁছেছে এবং তার মাংস এখনও সম্পূর্ণ কোমল, কখনও কখনও হাঁসের বাচ্চা হিসাবে চিহ্নিত করা হয়। একজন পুরুষকে বলা হয় ড্রেক ও  স্ত্রীকে বলা হয় হাঁস, বা পক্ষীবিদ্যায় মুরগি।

সমস্ত হাঁস জৈবিক ক্রম এর অন্তর্গত, একটি দল যাতে হাঁস, গিজ ও রাজহাঁস, সেইসাথে চিৎকারকারী আর ম্যাগপি হংস রয়েছে। চিৎকার ব্যতীত সকলেই জৈবিক পরিবার এর অন্তর্গত। পরিবারের মধ্যে, হাঁস বিভিন্ন উপ পরিবার ও উপজাতি তে বিভক্ত। এই উপ পরিবার এবং উপজাতির সংখ্যা ও গঠন শ্রেণীবিন্যাসবিদদের মধ্যে যথেষ্ট মতবিরোধের কারণ। কেউ কেউ তাদের সিদ্ধান্তগুলি রূপগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে এবং অন্যরা ভাগ করা আচরণ বা জেনেটিক অধ্যয়নের উপর ভিত্তি করে। হাঁস ধারণকারী প্রস্তাবিত উপ পরিবারের সংখ্যা দুই থেকে পাঁচ পর্যন্ত। বন্য হাঁসের মধ্যে সংকরকরণের উল্লেখযোগ্য স্তর বিভিন্ন প্রজাতির মধ্যে সম্পর্ককে বিচ্ছিন্ন করার প্রচেষ্টাকে জটিল করে তোলে।

ম্যালার্ড পন্থা অবতরণ বেশিরভাগ আধুনিক শ্রেণীবিভাগে, তথাকথিত 'সত্য হাঁস' সাবফ্যামিলি এর অন্তর্গত, যা পরবর্তীতে বিভিন্ন উপজাতিতে বিভক্ত। এর মধ্যে সবচেয়ে বড়, আনাতিনি, ড্যাবলিং বা নদী হাঁস ধারণ করে প্রাথমিক ভাবে মিষ্টি জলের পৃষ্ঠে তাদের খাওয়ানোর পদ্ধতির জন্য নামকরণ করা হয়েছে। ডাইভিং হাঁস, যাদের প্রাথমিক খাওয়ানোর পদ্ধতির জন্যও নামকরণ করা হয়েছে, তারা আইথিনি উপজাতি তৈরি করে। মের্গিনি উপজাতির 'সামুদ্রিক হাঁস হলো ডাইভিং হাঁস যারা মাছ এবং শেলফিশের উপর বিশেষজ্ঞ এবং তাদের জীবনের বেশিরভাগ সময় নোনা জলে কাটায়। অক্সিউরিনি উপজাতিতে স্টিফটেল রয়েছে, ডাইভিং হাঁস তাদের ছোট আকার এবং শক্ত, খাড়া লেজের জন্য উল্লেখযোগ্য।

হাঁস বর্গের Anatidae গোত্রের লিপ্তপদ জলচর পাখি। হাঁসদের অনেক প্রজাতি পরিযায়ী, আবার কিছু সংখ্যক এক জায়গায় স্থায়িভাবে বসবাস করে। এদের পায়ের তিনটি আঙুলই ত্বক দ্বারা পরস্পর যুক্ত। সকল হাঁসের ঠোঁট চ্যাপ্টা। ঠোঁটের কিনারা চিরুনির মতো খাঁজকাটা। ফলে এরা খাদ্যবস্তু কে পানি থেকে ছেঁকে তুলতে পারে। তুলনামূলক ভাবে হাঁসের ঘাড় লম্বা ও দেহ নাদুসনুদুস কিন্তু ছিমছাম। ডানা জোড়া সাধারণত লম্বা ও আগা চোখা যা দীর্ঘক্ষণ ওড়ার পক্ষে সহায়ক। হাঁসের ঘাড় ও পা রাজহাঁস ও মরালের ঘাড় ও পায়ের তুলনায় অনেক খাটো। হাঁসের ডিমে দাগ থাকে না। সদ্যপ্রসূত হাঁসের ছানার দেহ কোমল পালক অথবা ছোট ছোট পালকে ঢাকা থাকে। হংসী নিজ বুক থেকে কোমল পালক টেনে তুলে বাসার কিনারা সবসময় কোমল পালকে সাজিয়ে রাখে। এসময় এরা ডানা থেকে উড়াল পালক নির্মোচন করে ফলে হাঁসেরা মাসখানেক অথবা পরবর্তী প্রজননকাল পর্যন্ত উড়তে পারে না। হাঁসেরা দুই ভাগে বিভক্ত ভাসা হাঁস ও ডুবুরি হাঁস । অধিকন্তু আছে চখা বা চক্রবাক।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url