সরকারি চাকরির খবর ২০২৪


অর্থ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

২০২৩ সালের ইন্টার্নশিপ নীতিমালার আওতায় অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ১০ জন ইন্টার্ন নিয়োগ দেওয়া হবে। ইন্টার্নশিপ চলাকালে মাসিক ১০ হাজার টাকা হারে ইন্টার্নশিপ ভাতা দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে আবেদনের শেষ সময়: ১৫ মার্চ ২০২৪।

আবেদনের যোগ্যতা

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সংশ্লিষ্ট গবেষণা কার্যক্রমের জন্য ইংরেজি, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং, অর্থনীতি, বাণিজ্যিক ভূগোল, গণিত, উচ্চতর গণিত, ব্যবস্থাপনা, ব্যবসায় প্রশাসন, পরিবেশবিজ্ঞান ও জলবায়ু পরিবর্তন, পরিসংখ্যান এবং অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের দাপ্তরিক কাজের জন্য ইংরেজি, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং, অর্থনীতি, বাণিজ্যিক ভূগোল, গণিত, উচ্চতর গণিত, ব্যবস্থাপনা, ব্যবসায় প্রশাসন ব্যবস্থাপনা, পরিবেশবিজ্ঞান ও জলবায়ু পরিবর্তন, পরিসংখ্যান, কম্পিউটার সাইন্স ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক/স্নাতকোত্তর/সমমান পরীক্ষায় উত্তীর্ণ অথবা বর্ণিত পরীক্ষায় অবতীর্ণ (অ্যাপিয়ার্ড) হতে হবে। অবতীর্ণ প্রার্থীকে পরীক্ষায় অবতীর্ণ মর্মে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। স্নাতক/স্নাতকোত্তর/সমমান ডিগ্রি অর্জনের দুই বছরের মধ্যে আবেদন করতে হবে। ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩–এর অধীন একজন প্রার্থী শুধু একবার ইন্টার্নশিপ করতে পারবে।

আবেদনের নিয়ম

আবেদনের জন্য আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। আবেদনের ক্ষেত্রে উক্ত লিংকে প্রবেশ করে আবেদনকারী হিসেবে নিবন্ধন করতে হবে, নিবন্ধনের পর নিবন্ধিত ই-মেইলের মাধ্যমে লগইন করতে হবে, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ বাছাই করতে হবে এবং ‘আবেদন করুন’ ফাইলে ক্লিক করে আবেদন সম্পন্ন করতে হবে।

মৌখিক পরীক্ষার সময় পূরণকৃত আবেদনপত্র ও আবেদনপত্রে উল্লিখিত সব তথ্যের জন্য প্রয়োজনীয় কাগজপত্র (শিক্ষাগত যোগ্যতার সনদ, সবশেষ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহকৃত চারিত্রিক সনদ/প্রশংসাপত্র, জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন, নাগরিকত্বের সনদ, সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের তিন কপি রঙিন ছবি ইত্যাদি) মূল কপি প্রদর্শন করতে হবে এবং এক সেট সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে, নিয়োগ সংক্রান্ত আরও বিস্তারিত জানা যাবে এই লিংকে


বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ রেলওয়ে চারটি পদে ৪৯৩ জন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। প্রার্থীর বয়স ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সরকারি বিধি অনুযায়ী সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়স ৩০ বছর।

পদের নাম ও যোগ্যতা

১। পদের নাম: ফিল্ড কানুনগো
পদসংখ্যা: ৬
যোগ্যতা: এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ডিপ্লোমা-ইন সার্ভে সনদ থাকতে হবে।
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড ১৩)

২। পদের নাম: গার্ড গ্রেড-২
পদসংখ্যা: ১১৪
যোগ্যতা: কমপক্ষে স্নাতক পাস হতে হবে। শারীরিক উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি ও সুঠাম দেহের অধিকারী হতে হবে।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড ১৪)

৩। পদের নাম: আমিন
পদসংখ্যা: ২২
যোগ্যতা: এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ডিপ্লোমা-ইন সার্ভে সনদ থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড ১৬)

৪। পদের নাম: পয়েন্টসম্যান
পদসংখ্যা: ৩৫১
যোগ্যতা: এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ সুঠাম দেহের অধিকারী হতে হবে।
বেতন স্কেল: ৮,৮০০-২১,৩১০ টাকা (গ্রেড ১৮)

আবেদন করার ফি ও নিয়ম

পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের এই ওয়েসাইটে http://br.teletalk.com.bd প্রবেশ করে আবেদন করতে হবে। আগ্রহী প্রার্থীরা আগামী ১৮ মার্চ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন।

ফিল্ড কানুনগো, গার্ড গ্রেড-২ ও আমিন পদের জন্য সার্ভিস চার্জসহ ২২৩ টাকা এবং পয়েন্টসম্যান পদের জন্য ১১২ টাকা আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রি-পেইডের মাধ্যমে জমা দিতে হবে।

কৃষি অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি

আজ ৪ মার্চ ২০২৪ সম্পতি কৃষি অধিদপ্তরের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১টি পদে মোট ৩৮ জনকে নিয়োগ দেবে সম্পতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিজ্ঞপ্তি অনুসারে পদটির যোগ্যতা পূরণ সাপেক্ষে যে কেউও যোগ দিতে পারবেন। ৩৮ টি এর মধ্যে ৩৫ টি স্থায়ী আর ৩ টি অস্থায়ী পদ। ১৬ গ্রেডে বেতন স্কেল ৯৩০০–২২৪৯০ টাকা

আবেদনের যোগ্যতা

প্রার্থীর বয়স ৪-৩-২০২৪ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স ৩২ বছর।
স্বীকৃত কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে অন্যূন অষ্টম শ্রেণি বা জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ বিআরটিএ কর্তৃক ইস্যুকৃত হালকা বা ভারী যানবাহন চালনার বৈধ লাইসেন্স

আবেদনের করার নিয়ম

আগ্রহী প্রার্থীরা অনলাইনে পদটির জন্য আবেদন করতে পারবেন।  আবেদনের শেষ তারিখ আগামী ৪ এপ্রিল ২০২৪ পর্যন্ত। অনলাইন মে আবেদন করার জন্য সরাসরি website ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র ফরম পূরণ করে আবেদন করতে পারবেন।

জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ

মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সম্প্রতি এই প্রতিষ্ঠানটির বিভিন্ন শূন্য পদে ৫৬ জনকে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। গত ২২ ফেব্রুয়ারি থেকে আবেদন নেওয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ২৭ মার্চ পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা ডাকযোগে আবেদন করতে হবে। 

আবেদন ফি ১ থেকে ৪ নং পদের জন্য ২০০ টাকা এবং ৫ থেকে ৬ নং পদের জন্য ১০০ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ (কোড নং-১-০৭৪২-০০০০-২০৩১) সোনালী ব্যাংকের যেকোনো শাখায় থেকে ট্রেজারি চালানের মূল কপিসহ জমা দিতে হবে।

বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর হতে হবে। বে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন যেভাবেঃ আগ্রহী প্রার্থীরা আবেদন করতে ও বিস্তারিত বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আবেদনের শেষ সময়: ২৭ মার্চ ২০২৪


পদের নাম: নাজির কাম ক্যাশিয়ার 

পদসংখ্যা: ০১টি 

বেতন: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ



পদের নাম: সার্টিফিকেট সহকারী

পদসংখ্যা: ০৩টি 

বেতন: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ


পদের নাম: সার্টিফিকেট পেশকার 

পদসংখ্যা: ০২টি 

বেতন: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ


পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক 

পদসংখ্যা: ০৩টি 

বেতন: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ


পদের নাম: অফিস সহায়ক 

পদসংখ্যা: ৪৫ টি 

বেতন: ৮,২৫০ -২০,০১০ টাকা (গ্রেড-২০)

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ


পদের নাম: নিরাপত্তা প্রহরী 

পদসংখ্যা: ০২টি 

বেতন: ৮,২৫০ -২০,০১০ টাকা (গ্রেড-২০)

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ


চাকরির ধরন: অস্থায়ী ভিত্তিতে 

কর্মস্থল: মাদারীপুর

প্রার্থীর ধরন: নারী-পুরুষ (উভয়)


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url