ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য কি

ক্রেতা হলো এমন  ব্যক্তি বা প্রতিষ্ঠান যে পরবর্তীতে বিক্রয়, ভোগের জন্য পণ্য ক্রয় করে থাকে। ভোক্তা বলতে এমন ব্যক্তিকে বোঝায় যে পণ্য অথবা সেবা চূড়ান্তভাবে ভোগ বা ব্যবহার করে থাকে। ক্রেতা বিভিন্ন উদ্দেশ্যে পণ্য ক্রয় করে থাকে। তার  পণ্য ক্রয়ের  উদ্দেশ্য হতে পারে সরাসরি ব্যবহার বা নতুন পণ্য উৎপাদন। ভোক্তার  একমাত্র উদ্দেশ্য পণ্য অথবা সেবা সরাসরি ভোগ বা ব্যবহার করা। ক্রেতা মূল্য পরিশোধকরে পণ্য ক্রয় করে। ভোক্তাকে পণ্য বা সেবা ভোগ করার জন্য মূল্য পরিশোধ করতেই  হবে এমন নয়। দান, উপহার বা অন্যের ক্রয় ক্রৃত  পণ্য পেয়ে ভোক্তা ভোগ করতে পারে। ক্রেতা রূপগত,স্থানগত, সময়্গত ও প্রচারগত উপযোগ সৃষ্টি করতে পারে ভোক্তা উপযোগ সৃষ্টি করার পরিবর্তে নিঃশেষ করে। ক্রেতা পণ্যের বণ্টন  প্রণালীর সর্বস্তরে বিরাজ করে। ভোক্তা পন্যের বন্টন প্রণালীর সর্বশেষ স্তরে বিরাজ করে।

ক্রেতা

যে পণ্য বা সেবা ক্রয় করে তাকে ক্রেতা  বলে। ক্রেতা কোনো একক  ব্যক্তি বা প্রতিষ্ঠান হতে পারে। যে ব্যক্তি বা প্রতিষ্ঠান ভোগ অথবা পরবর্তী  উৎপাদনের উদ্দেশ্যে পণ্যসামগ্রী ও সেবাকর্ম মূল্যের বিনিময়ে ক্রয় করে থাকে তাকে ক্রেতা বলে। ক্রেতা অর্থে এমন মানুষকে বোঝনো হয় যে নির্দিষ্ট সম্পদের বিনিময়ে বিপরীত পক্ষ হতে দুই জনের  মতামতের ভিত্তিতে সুবিধা গ্রহণ করে। যখন কোনো মানুষ  কিছু সম্পদের ক্রেতার ভুমিকা পালন করে , তখন ক্রেতার  সংজ্ঞাতে এক নতুন অর্থ যোগ হয়।

যেমন  ক্রেতা বলতে সেই মানুষকে বোঝানো হয় যে  সমাপনী পণ্য ক্রয় করে, সাধাণত পুনঃবিক্রয়ের উদ্যেশ্যে, উৎপাদনের, সরকার বা প্রতিষ্ঠানের জন্য। বিক্রয়  ব্যবস্থাপনায় , ক্রেতা এমন এক  সত্তা যে কোন কিছু ক্রয় করার সিদ্ধান্ত নেয়। একজন ক্রেতার সাধারণ দায়িত্ব হলো সর্বোচ্চ মানের পণ্য সর্বনিম্ন  দামের সাহায্যে ক্রয় করা। এটা গবেষণা, দর  প্রস্তাব এবং প্রাপ্ত তথ্য মুল্যায়নের মাধ্যমে সম্ভব।

ভোক্তা

ভোক্তা হলো কোনো ব্যাক্তি যিনি তার  ব্যক্তিগত পছন্দ বা প্রয়োজনে পণ্যসামগ্রী বা সেবা ক্রয় করেন এবং তা নিঃশেষ করেন। অর্থাৎ যে  সকল ব্যক্তি বা ব্যক্তি সমষ্টি কোনও বিক্রেতা হতে পণ্য বা সেবা ক্রয় করেন এবং সেই পণ্য  বা সেবার উপযোগ নিঃশেষ করেন তাকে  ভোক্তা বলে। অর্থনীতিতে যে ব্যক্তি ভোগ করে তিনিই ভোক্তা। কোনো অবাধ  সহজলভ্য দ্রব্য ছাড়া অন্য সব দ্রব্য ভোগ করার জন্য যে ব্যক্তি অর্থ ব্যয় করতে  প্রস্তুত থাকে তাকে ভোক্তা বলা হয়।

ভোক্তারা একটি দেশের অর্থনৈতিক ব্যবস্থায় গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে। ভোক্তার চাহিদা ছাড়া , উৎপাদকদের উৎপাদনের মূল প্রেরণার একটি চাবিকাঠি হারাবে তা হলো  ভোক্তাদের কাছে বিক্রি। ভোক্তা এছাড়াও বিতরণের  শৃঙ্খলের একটি অংশ।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url