ডেবিট ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ডেবিট ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ডেবিট ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন ডেবিট ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক ডেবিট ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

ডেবিট ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি

বর্তমানে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারকারী সংখ্যা বেড়েছে। শপিংমল থেকেই হোক বা অনলাইনে কেনাকাটা সবখানেই ব্যবহৃত হচ্ছে ডেবিট বা ক্রেডিট কার্ড। বর্তমানে এসব কার্ড দিয়ে টাকা ওঠানোর সুব্যবস্থাও আছে সবখানেই। যেখান থেকে ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে টাকা তুলতে পারবেন সহজেই।

সহজভাবে বলতে গেলে, যে কার্ডে নিজের জমানো টাকা থাকে সেটি হলো ডেবিট কার্ড। ব্যক্তিগত সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টধারীদের এই কার্ড দেওয়া হয়।

ডেবিট কার্ড দিয়ে কেনাকাটা করলে ব্যাংক অ্যাকাউন্ট থেকে সঙ্গে সঙ্গেই টাকা কেটে নেওয়া হয়। ডেবিট কার্ড ব্যবহার করে কেনাকাটার পাশাপাশি এটিএম থেকে টাকাও তোলা যায়।

সেভিংস অ্যাকাউন্টে সাধারণত নিজের ব্যাংক থেকে দিনে ৫ বার ও অন্য ব্যাংক থেকে ৩ বার টাকা তোলা যায়। আর অন্যান্য ব্যাংকের বুথ থেকে যদি কোনো ট্রানজ্যাকশন করেন তাহলে ব্যালেন্স ইনকোয়ারি, মিনি স্টেটমেন্ট প্রভৃতি প্রথমবার থেকেই চার্জ দিতে হবে।

ক্রেডিটের সহজতম বাংলা হলো ধার বা ঋণ। ধারে জিনিস কেনার আধুনিকতম রূপ ক্রেডিট কার্ড। এই কার্ড ব্যবহারকারীকে ব্যাংকের থেকে ঋণমাত্রা ক্রেডিট লিমিট  দেওয়া হয় কেনাকাটা করার জন্য। তাই কিছু কিনলে ক্রেতার হয়ে ব্যাংক টাকা পরিশোধ করে।

ক্রেতাকে ২০ , ৫০ দিনের সময় দেওয়া হয় ব্যাংককে ওই টাকা ফিরিয়ে দেওয়ার। অনেক সময়ই ক্রেতা সময়মতো টাকা পরিশোধ করতে পারেন না, তখন ব্যাংক ওই টাকার উপর চড়া সুদ ধার্য করে।

আবার ক্রেডিট কার্ড ব্যবহার করে যারা ইএমেই দিয়ে কোনো কিছু ক্রয় করেন, সেখানেও ব্যাংকের লাভ থাকে। ক্রেডিট কার্ডে এটিএম থেকে টাকা তুললেও বড় অঙ্কের চার্জ দিতে হয়।

ডেবিট:

ডেবিট মানে হচ্ছে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া। যে কার্ড আমাদের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে আমাদের যেকোনো ধরনের পেমেন্ট করতে বা টাকা তুলতে  সক্ষম করে সেই কার্ডই ডেবিট কার্ড। যেকোনো ব্যাংকে  সেভিংস বা কারেন্ট একাউন্ট বানালে  সেই অ্যাকাউন্টের সাথে ব্যাংকের তরফ থেকে এই ডেবিট কার্ড  প্রোভাইড করা হয়।



ক্রেডিট:

ক্রেডিট মানে ধার। কার্ড প্রদানকারী সংস্থার থেকে  তাৎক্ষণিক ধার নেওয়ার মাধ্যমে আমাদের পেমেন্ট করতে সক্ষম করে এই ক্রেডিট কার্ড। সাধারণত ব্যাংক  এবং অন্যান্য কার্ড প্রদানকারী সংস্থা এই কার্ড পাওয়ার যোগ্যদের কার্ড ইস্যু করার মাধ্যমে প্রধানত  কেনাকাটার সময়ে বা অন্যান্য ক্ষেত্রে একটা নির্দিষ্ট লিমিটের মধ্যে পেমেন্ট করার জন্য এই সুবিধা দেয়। ক্রেডিট  কার্ড ব্যবহার করে খরচ করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে সুদ ছাড়া বা নির্দিষ্ট সময়ের পরে সুদসহ  ধার করা টাকা ফেরত দিতে হয়।






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url