বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু কোনটি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু কোনটি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু কোনটি। চলুন জেনে নেয়া যাক বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু কোনটি।

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু কোনটি

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু হলো যমুনা বহুমুখী সেতু বা বঙ্গবন্ধু সেতু। বঙ্গবন্ধু সেতু বাংলাদেশের যমুনা নদীর উপরে অবস্থিত একটি সড়ক ও রেল সেতু। বঙ্গবন্ধু সেতু দক্ষিণ এশিয়ার ৬ষ্ঠ দীর্ঘতম সেতু। ১৯৪৯ সালে যমুনা সেতু স্থাপনের জন্য প্রথম উদ্যোগ নেয়া হয়। যমুনা সেতু ১৯৯৪ সালের ১৫ অক্টোবর এর কাজ শুরু হয় এবং ১৯৯৮ সালের ২৩ জুন যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। যমুনা সেতুর মোট দৈর্ঘ্য ৪.৮কিলোমিটার, প্রস্থ ১৮.৫ মিটার এবং দীর্ঘতম স্প্যান ১০০ মিটার।

জাহাজের যমুনা স্বতু (Jamuna Multipurpose Bridge) বাংলাদেশের পদ্মা নদীর উত্তর দিকে অবস্থিত একটি সেতু। এটি বাংলাদেশের প্রথম এবং একমাত্র একটি আইরন-কনক্রিট মিশ্র বাহুল্য সেতু। এই সেতুর নাম আদিত্য নদীর উপর গোথা হয়। যমুনা স্বতু সংযোগ করে পূর্ব ও পশ্চিম বাংলাদেশ। এটি বাংলাদেশের সড়ক এবং রেলওয়ে যানবাহনের পরিচালনা করে। এটি পদ্মা নদীর অতিরিক্ত প্রবাহের দিকে অতিরিক্ত যানবাহন চালানোর জন্য ব্যবহৃত হয়ে থাকে।

যমুনা স্বতু বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং রাজধানী ঢাকা এবং উত্তর-পশ্চিম এলাকার মধ্যে গুরুত্বপূর্ণ সংযোগ স্থাপনে অবদান রাখে। এটি বাংলাদেশের অতিরিক্ত যানবাহনের প্রয়োজনীয়তা মেটাতে মাধ্যমিক ভূমিকা পালন করে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url