সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম বর্তমানে সৌরজগতের আটটি গ্রহ আছে। যার মধ্যে আমাদের পৃথিবী একটি। সৌরজগতের আটটি গ্রহের নাম হলো পৃথিবী, বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন। আমরা অনেকে জানি আবার অনেকই জানি না সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি। আজকের এই টিউটোরিয়ালে সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি

সৌরজগতের বৃহত্তম গ্রহ হলো বৃহস্পতি গ্রহ। বৃহস্পতি গ্রহের আয়তন হলো ৬১৪১৯০০০০০০ বর্গ কিলোমিটার যা পৃথিবীর তুলনায় ১৩২১.৩ গুণ বড়। বৃহস্পতি গ্রহ আয়তনের দিক দিয়ে সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ। এবং সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে বৃহস্পতি গ্রহ রয়েছে পঞ্চম স্থানে। সৌর জগতের আটটি গ্রহের ভরকে একত্র করলে বৃহস্পতির গ্রহের ভর তা থেকে আড়াই গুণ বেশি হবে। বৃহস্পতি গ্রহের প্রাথমিক উপাদান হচ্ছে দুটি তাহলে হাইড্রোজেন এবং সামান্য পরিমাণ হিলিয়াম। হাইড্রোজেন হচ্ছে ৮৬ ভাগ এবং হিলিয়াম হচ্ছে ১৩ ভাগ। বৃহস্পতি গ্রহ সৌরজগতের চারটি বৃহৎ গ্যাসীয় দানবের মধ্যে একটি। বৃহস্পতি গ্রহ প্রাথমিকভাবে কঠিন পদার্থ দ্বারা গঠিত নয়। সৌর জগতের বৃহত্তম বৃহস্পতি গ্রহের ব্যাস বিষুবরেখা বরাবর ১৪২,৯৮৪ কিলোমিটার এবং এর ঘনত্ব ১.৩২৬ গ্রাম/সেমি³ যা গ্যাসীয় দানবগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। সৌরজগতের গ্যাসীয় দানবগুলোর মধ্যে নেপচুনের ঘনত্ব সর্বোচ্চ। বৃহস্পতি গ্রহে ৯৫টি উপগ্রহ রয়েছে। তার মধ্যে চারটি উপগ্রহ সবচেয়ে বড়। বৃহষ্পতি গ্রহের বৃহত্তম চারটি উপগ্রহ হলো আইয়ো, ইউরোপা, গ্যানিমেড এবং ক্যালিস্টো। তাদেরকে গ্যালিলীয় উপগ্রহ বলা হয়ে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url