পৃথিবীতে মুসলিম দেশ কয়টি

বর্তমানে পৃথিবীতে মোট ২০৩ টিরও বেশি দেশ রয়েছে যার মধ্যে ১৯৩ টি দেশ জাতিসংঘের সদস্য রাষ্ট্র। প্রতিটি দেশের নিজ নিজ রাষ্ট্রীয় ধর্ম রয়েছে। বর্তমানে পৃথিবীতে তিনটি ধর্ম জনসংখ্যা সংখ্যাগরিষ্ঠ তাহলে ইসলাম, হিন্দু, খ্রিস্টান। আমরা অনেকে জানি আবার অনেকই জানি না পৃথিবীতে মুসলিম দেশ কয়টি। আজকের এই টিউটোরিয়ালে পৃথিবীতে মুসলিম দেশ কয়টি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন পৃথিবীতে মুসলিম দেশ কয়টি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন পৃথিবীতে মুসলিম দেশ কয়টি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

পৃথিবীতে মুসলিম দেশ কয়টি 

বর্তমানে পৃথিবীতে মোট ৫৭ টি মুসলিম দেশ রয়েছে। যা বেশির ভাগ এশিয়া ও আফ্রিকা মহাদেশ অবস্থিত। এশিয়া মহাদেশে ২৭টি মুসলিম দেশ রয়েছে। বর্তমানে বিশ্বে মোট জনসংখ্যার প্রায় ২৩ ভাগ জনসংখ্যা মুসলিম। জনসংখ্যার দিক দিয়ে বিশ্বের ৬৬.৭ ভাগ মুসলিম এশিয়া মহাদেশ বসবাস করে। ৫৭ টি মুসলিম দেশের নাম হলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, তুরস্ক, ইন্দোনেশিয়া, ইরান, নাইজেরিয়া, আলজেরিয়া, কুয়েত, বাংলাদেশ, লিবিয়া, কাজাখস্তান, মিশর, ওমান, ইরাক, পাকিস্তান, বাহরাইন, তিউনিসিয়া,মরক্কো,সুদান,আইভরি কোস্ট, ইয়ামেন, সিরিয়া, আজারবাইজান, উজবেকিস্তা, তুর্কমেনিস্তান, ব্রুনেই, জর্দান, ক্যামেরন, চাদ, লেবানন, মোজাম্বিক, সেনেগাল, তাজিকিস্তান, সুরিনাম, বেনিন, মরিতানিয়া, উগান্ডা, কিরগিজস্তান, আফগানিস্তান, বুর্কিনা ফাসো, মালি, জিবুতি, সোমালিয়া, নাইজার, সিয়েরা লিওন, গাম্বিয়া,মালদ্বীপ,গিনি-বিসাউ, কোমোরোস ও ফিলিস্তিন। ৫৭ টি দেশের মধ্যে জনসংখ্যার দিক দিয়ে ইন্দোনেশিয়া পৃথিবীর সবচেয়ে বড় মুসলিম দেশ। এবং আয়তনের দিক দিয়ে কাজাকিস্তান পৃথিবীর সবচেয়ে বড় মুসলিম দেশ। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url