বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন কোনটি

বর্তমানে বাংলাদেশে আটটি বিভাগ ও ৬৪ টি জেলা রয়েছে। তার মধ্যে অনেক গুলো ছোট আবার অনেক গুলো বড়। বর্তমানে বাংলাদেশে মোট ৪৫৭৮টি ইউনিয়ন রয়েছে। আমরা অনেকে জানি আবার অনেকই জানি না বাংলাদেশের ৪৫৭৮টি ইউনিয়ন মধ্যে কোন ইউনিয়ন টি সবচেয়ে বড়। আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন কোনটি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন কোনটি চলুন জেনে নেয়া যাক।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন হলো সাজেক ইউনিয়ন। সাজেক ইউনিয়ন হলো রাঙ্গামাটি জেলার অন্তর্গত বাঘাইছড়ি উপজেলার একটি ইউনিয়ন। সাজেক ইউনিয়নের আয়তন হলো ১,৭৭১.৫৫ বর্গ কিলোমিটার বা ৬৮৪.০০ বর্গ মাইল। সাজেক ইউনিয়ন আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন। সাজেক ইউনিয়নের জনসংখ্যা হলো ২৩,২০৫ জন। যার মধ্যে পুরুষ ১২,৭৪৩ জন এবং মহিলা ১০,৪৬২ জন। উপজেলা সদর থেকে সাজেক ইউনিয়নের দূরত্ব প্রায় ৬৫ কিলোমিটার। সাজেক ইউনিয়নের দক্ষিণে মারিশ্যা ইউনিয়ন পশ্চিমে রূপকারী ইউনিয়ন, উত্তরে ভারতের ত্রিপুরা প্রদেশ এবং পূর্বে ভারতের মিজোরাম প্রদেশ অবস্থিত। সাজেক ইউনিয়নের সাক্ষরতার হার হলো ২৩.২৫%। সাজেক ইউনিয়নে ১টি মাধ্যমিক বিদ্যালয়, ২টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও ৩৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সাজেক ইউনিয়নের প্রধান ২টি হাট-বাজারের নাম হলো মাচালং বাজার এবং বাঘাইহাট বাজার।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url