সিলেটের পূর্ব নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত প্রশাসনিক অঞ্চল সিলেটের পূর্ব নাম কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি সিলেটের পূর্ব নাম কি এই বিষয়ে সঠিক তথ্য না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি সিলেটের পূর্ব নাম কি এর সঠিক ও বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

সিলেটের পূর্ব নাম কি


সিলেটের পূর্ব নাম কি

সিলেট জেলা উপজেলার সংখ্যানুসারে সিলেট বাংলাদেশের এ শ্রেণীভুক্ত একটি জেলা। বাংলাদেশের উত্তর পূর্বে অবস্থিত এই জেলাটি বনজ সম্পদ, খনিজ ও মৎস্য সম্পদে ভরপুর এবং প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত এ জেলা দেশের আধ্যাত্মিক রাজধানী ও বিশ্বের দ্বিতীয় লন্ডন হিসেবে খ্যাত সিলেটের পূর্ব নামের অনেক গুলো ইতিহাস পাওয়া যায়। 


খ্রিস্টপূর্ব চতুর্থ শতকের ঐতিহাসিক এরিয়ান লিখিত বিবরণী থেকে জানা যায় এই অঞ্চলের নাম ছিল সিরিওট, এছাড়া, খ্রিস্টীয় দ্বিতীয় শতকে এলিয়েনের বিবরণে সিরটে এবং পেরিপ্লাস অব দ্যা এরিথ্রিয়ান সী নামক গ্রন্থে এই অঞ্চলের নাম সিরটে এবং সিসটে এই দুইভাবে লিখিত হয়েছে। তবে হিন্দুধর্ম অনুসারীদের মতে শিবের স্ত্রী সতী দেবীর কাটা হস্ত (হাত) এই অঞ্চলে পড়েছিল, যার ফলে শ্রী হস্ত হতে শ্রীহট্ট নামের উৎপত্তি, পরবর্তীতে ইখতিয়ার উদ্দীন মুহম্মদ বখতিয়ার খলজী দ্বারা বঙ্গবিজয়ের মধ্য দিয়ে এদেশে মুসলিম সমাজ ব্যবস্থার সূত্রপাত ঘটলে মুসলিম শাসকগণ তাদের দলিলপত্রে শ্রীহট্ট নামের পরিবর্তে সিলাহেট সিলহেট ইত্যাদি নাম লিখেছেন বলে ইতিহাসে প্রমাণ পাওয়া যায়। আর এভাবেই শ্রীহট্ট থেকে রূপান্তর হতে হতে একসময় সিলেট নামটি প্রসিদ্ধ হয়ে উঠেছে বলে ঐতিহাসিকরা ধারণা করেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url