কুষ্টিয়ার পূর্ব নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগের অবস্থিত বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী কুষ্টিয়ার পূর্ব নাম কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি  কুষ্টিয়ার পূর্ব নাম কি এটা না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি কুষ্টিয়ার পূর্ব নাম কি এবং কুষ্টিয়া জেলা বেশ কিছু ঐতিহাসিক বিষয় সম্পর্কে জানতে পারবেন।

কুষ্টিয়ার পূর্ব নাম কি

কুষ্টিয়ার পূর্ব নাম কি 

কুষ্টিয়ার পূর্বনাম ছিল নদীয়া। যেটাকে পরিবর্তন করে পরে কুষ্টিয়া রাখা হয়, ইতিহাস থেকে জানা যায় কোম্পানি আমলে কুষ্টিয়া যশোর জেলার অধীনে ছিল। ১৮৬৯ সালে কুষ্টিয়ায় একটি পৌরসভা প্রতিষ্ঠিত হয়। হ্যামিলটন'স গেজেট প্রথম কুষ্টিয়া শহরের কথা উল্লেখ করে। ব্রিটিশ শাসনামলে কুষ্টিয়া অবিভক্ত ভারতের নদীয়া জেলার অন্তর্ভুক্ত ছিল পরবর্তীতে ১৯৪৭ সালে ভারতবর্ষ ভাগের পর কুষ্টিয়া পৃথক জেলা হিসেবে আত্মপ্রকাশ করে।


কুষ্টিয়া জেলা বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। কুষ্টিয়া জেলাকে বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী বলা হয়। কারণ এই জেলাতে রয়েছে প্রখ্যাত বাউল সাধক লালনের মাজার, রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ও মীর মশাররফ হোসেনের বাস্তুভিটা। এছাড়াও বাংলাদেশের একমাত্র সরকারি ও স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের বৃহত্তম তাপ বিদ্যুৎ কেন্দ্র, বাংলাদেশের প্রথম রেলস্টেশন,  বাংলাদেশের প্রথম বালিকা বিদ্যালয়, এবং বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শিল্পকলা একাডেমির অবস্থান এই কুষ্টিয়া জেলাতেই।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url