গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের ক্ষুদ্রঋণ প্রদানকারী সংস্থা গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান কে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান সম্পর্কে জানতে চান তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য, যার মাধ্যমে আপনি গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান ও গ্রামীণ ব্যাংক সম্পর্কে অনেক কিছুই জানতে পারবেন। 


গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান

গ্রামীণ ব্যাংক বাংলাদেশের একটি ক্ষুদ্রঋণ প্রদানকারী সংস্থা এবং সামাজিক উন্নয়ন ব্যাংক এটি বাংলাদেশ ব্যাংক এর তালিকাভুক্ত নয়। এটি বাংলাদেশের ৫টি অ-তালিকাভুক্ত ব্যাংকের একটি, গ্রামীণ ব্যাংকের ১৯৭৬ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিল তবে বৈধ এবং স্বতন্ত্র ব্যাংক হিসেবে কার্যকর শুরু হয় ১৯৮৩ সাল থেকে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ডঃ মুহাম্মদ ইউনুস। গ্রামীণ ব্যাংক মূলত ভূমিহীন এবং দরিদ্র নারীদের পাঁচ জনের ক্ষুদ্র ক্ষুদ্র দল গঠনের মাধ্যমে ক্ষুদ্রঋণ প্রদান করে এবং এ ঋণের মাধ্যমে তাদের কর্মসংস্থানের সৃষ্টি করে। 


গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান এর নাম অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ ২০২০ সালের ১৬ মার্চ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে  ড. এ কে এম সাইফুল মজিদকে গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান পদে নিয়োগের খবর জানানো হয়। এর আগে গ্রামীন ব্যাংকের প্রতিষ্ঠাকালীন ব্যবস্থাপনা পরিচালক ড. মুহাম্মদ ইউনুসকে নিয়ে বিতর্কের মধ্যেই ২০১১ সালের জানুয়ারি মাসে সরকার খন্দকার মোজাম্মেল হককে চেয়ারম্যানের দায়িত্ব দেয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url