কক্সবাজারের পূর্ব নাম কি

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলে অবস্থিত শহর ও পর্যটন কেন্দ্র কক্সবাজারের পূর্ব নাম কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি কক্সবাজারের পূর্ব নাম কি এটা না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি কক্সবাজারের পূর্ব নাম কি এবং কক্সবাজার সম্পর্কে আরো কিছু তথ্য জানতে পারবেন।

কক্সবাজারের পূর্ব নাম কি


কক্সবাজারের পূর্ব নাম কি

কক্সবাজার হচ্ছে পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত, বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলে অবস্থিত এই শহরটি চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার সদর দপ্তর। এখানে রয়েছে বিশ্বের দীর্ঘতম অবিচ্ছিন্ন প্রাকৃতিক বালুময় সমুদ্র সৈকত, যা ১২০ কি.মি. পর্যন্ত বিস্তৃত। এখানে রয়েছে বাংলাদেশের বৃহত্তম সামুদ্রিক মৎস্য বন্দর এবং সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। একসময় কক্সবাজার প্যানোয়া নামেও পরিচিত ছিল যার আক্ষরিক অর্থ হচ্ছে হলুদ ফুল। কক্সবাজার নামটি এসেছে ততকালীন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির এক অফিসার ক্যাপ্টেন হিরাম কক্স এর নাম থেকে। এর আগে এই জায়গার নাম ছিলো পালংকি। 

নবম শতাব্দীতে কক্সবাজার সহ চট্টগ্রামের একটি বড় অংশ আরাকান রাজ্যের অন্তর্ভুক্ত ছিলো। পরবর্তীতে ১৬১৬ সালে মুঘল সাম্রাজ্যের অধিগ্রহণের পর মুঘল সম্রাট শাহ সুজা পাহাড়ী রাস্তা ধরে আরাকান যাওয়ার পথে কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হন এবং এখানেই ক্যাম্প স্থাপনের আদেশ দেন। তার যাত্রাবহরের প্রায় একহাজার পালঙ্কী ছিলো, সম্রাট শাহ সুজা এবং তার একহাজার পালঙ্কী নিয়ে এখানে দীর্ঘদিন যাত্রাবিরতি দেন এর পর থেকে এই জায়গায় নামকরণ হয় পালঙ্কী।

মুঘলদের পরে ব্রিটিশরা এই এলাকার নিয়ন্ত্রণ নেয়। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি অধ্যাদেশ ১৭৭৩ জারি হওয়ার পর ওয়ারেন্ট হোস্টিং বাংলার গভর্নর হিসেবে নিয়োগ প্রাপ্ত হন। তখন হিরাম কক্স পালংকির মহাপরিচালক নিযুক্ত হন। ক্যাপ্টেন কক্স আরাকান শরণার্থী এবং স্থানীয় রাখাইনদের মধ্যে বিদ্যমান হাজার বছরের পুরোনো সংঘাত নিরসনের চেষ্টা করেন এবং শরণার্থীদের পুনর্বাসনে গুরুত্বপূর্ণ অগ্রগতি সাধন করেন কিন্তু কাজ পুরোপুরি শেষ করার আগেই মারা যান। তার পুনর্বাসন অবদানকে স্মরণীয় করে রাখতে একটি বাজার প্রতিষ্ঠা করা হয় এবং এর নাম দেয়া হয় কক্স সাহেবের বাজার, যা পরবর্তী কক্সবাজার নামে পরিচিত লাভ করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url