তুরস্ক কোন মহাদেশে অবস্থিত

প্রিয় পাঠক আজকের বিষয় হচ্ছে তুরস্ক কোন মহাদেশ অবস্থিত এবং তুরস্কের ভূগোল সম্পর্কে প্রাথমিক আলোচনা করা। আপনি যদি তুরস্ক কোন মহাদেশ অবস্থিত এটা না জেনে থাকেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি তুরস্ক কোন মহাদেশ অবস্থিত এটা জানতে পারবেন চলুন জেনে নেয়া যাক।

তুরস্ক ইউরোপ মহাদেশে অবস্থিত। তুরস্কের পশ্চিমে এজিয়ান সাগর, পূর্বে ইরান, উত্তরে জর্জিয়া, দক্ষিণে ইরাক অবস্থিত। উপকূল সীমান্তে তুরস্ক তিন-চতুর্থাংশ গঠন করেছে। তুরস্কের অভ্যন্তরের জলবায়ু চরমভাবাপন্ন হলেও ভূমধ্যসাগরের উপকূলীয় অঞ্চলের জলবায়ু মৃদু। তুরস্কের সরকারি নাম হলো প্রজাতন্ত্রী তুরস্ক। দেশটির রাজধানীর নাম হলো  আঙ্কারা। এবং তুরস্কের বৃহত্তম শহর নাম হলো  ইস্তাম্বুল। তুরস্কের আয়তনের নাম হলো ৭,৮৩,৩৫৬ বর্গ কিলোমিটার। 

তুরস্ক বিশ্বের ঐতিহাসিক দেশগুলির একটি, যা আধুনিক তুরস্ক রাষ্ট্রের অংশ। এই দেশটি পুরাতন যুগে বিখ্যাত ছিল এবং এখনও তার ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রভাব প্রকাশ্যে বের হয়ে আসছে। তুরস্ক মহাদেশের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিলেন, যা বর্তমানে তুরস্কি জাতির মূলনিবাস হিসাবে পরিচিত।

তুরস্কের অবস্থান পুরাতন সময়ের যুগে থেকেই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই অঞ্চলটি একসময় বিশ্বের প্রধান আর্থ-সাংস্কৃতিক কেন্দ্র হিসাবে পরিচিত ছিল। প্রাচীন তুরস্ক সভ্যতা তার আদি সময়ে মহাজনপদ, গ্রাম্য সভ্যতা এবং সাম্রাজ্যিক সংস্কৃতির অবসানের মাধ্যমে একটি ধারাবাহিক বিকাশ অবলম্বন করে।

তুরস্কের ইতিহাস বিশ্বের অন্যতম মহান সম্রাটদের একে অপরের পর্যায়ে সংঘর্ষের দায়েত্ব রেখেছে। তারিখের অনুযায়ী এই দেশের বৃহত্তর সাম্রাজ্যগুলির মধ্যে কিমির, সেলজুক, গাজনি, আফগানি এবং অটোমান সাম্রাজ্য উল্লেখযোগ্য। এই সাম্রাজ্যের প্রভাবের পরিণতি বিভিন্ন সময়ে বিভিন্ন ধর্মীয়, সাংস্কৃতিক এবং রাজনৈতিক পরিবর্তনের সাথে সঙ্গিন্য ছিল।

তুরস্ক জাতির ঐতিহাসিক পথচলা অত্যন্ত মৌলিক এবং অতি সংশোধনীয়। এই দেশের অবস্থান এবং ঐতিহাসিক প্রভাব এখনও বৃহত্তর বিশ্বসাহিত্যিক এবং ঐতিহাসিক অনুসন্ধানের বিষয়ে আগ্রহের বাজারে রয়েছে। প্রাচীন তুরস্ক থেকে বর্তমান তুরস্ক রাষ্ট্রের বিকাশ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইতিহাসিক অনুশীলন। এই দেশের ঐতিহাসিক উপলক্ষ্য অনুযায়ী, তুরস্ক প্রাচীন থেকে
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url