অপরাজেয় বাংলার স্থপতি কে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মরণে নির্মিত একটি ভাস্কর্য অপরাজেয় বাংলার স্থপতি কে এই বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে আপনি যদি অপরাজেয় বাংলার স্থপতি কে এটা না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি অপরাজেয় বাংলার স্থপতি কে এবং অপরাজেয় বাংলা ভাস্কর্য সম্পর্কে আরো কিছু তথ্য জানতে পারবেন, চলুন জেনে নেয়া যাক। 

অপরাজেয় বাংলা কী

অপরাজেয় বাংলা ভাস্কর্যটি হচ্ছে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মরণে নিবেদিত একটি ভাস্কর্য যা তিনজন মুক্তিযোদ্ধাকে চিত্রায়িত করে তৈরি করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে অবস্থিত এই ভাস্কর্য নির্মাণ করেন মুক্তিযোদ্ধা ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদ। আর এই ভাস্কর্যের নামকরণ অপরাজেয় বাংলা করেছিলেন মুক্তিযাদ্ধা ও সাংবাদিক সালেহ চৌধুরী। অপরাজেয় বাংলা ভাস্কর্যের নির্মাণ কাজ শুরু হয় ১৯৭৩ সালে। পরবর্তীতে ১৯৭৯ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে অপরাজেয় বাংলা উদ্বোধন করা হয়।

অপরাজেয় বাংলার স্থপতি কে

অপরাজেয় বাংলা ভাস্কর্যের নামকরণ করেছিলেন মুক্তিযাদ্ধা ও সাংবাদিক সালেহ চৌধুরী আর এই ভাস্কর্য টি নির্মাণ করেন মুক্তিযোদ্ধা ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদ। 

অপরাজেয় বাংলা কিসের প্রতীক

অপরাজেয় বাংলা হচ্ছে সর্বস্তরের মানুষের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণের প্রতীকী চিহ্ন ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময় নারী-পুরুষ সহ সকল মানুষ অংশগ্রহণ করে। তাদের সম্মিলিত প্রতিরোধ ও আক্রমণে পাক বাহিনী পরাজিত হয়। সর্বস্তরের মানুষের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণের প্রতীকী চিহ্নই

অপরাজেয় বাংলা কোথায় অবস্থিত

অপরাজেয় বাংলা ভাস্কর্যটি বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে অবস্থিত। 

অপরাজেয় বাংলা নির্মাণ করা হয় কেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনের বেদিতে দাঁড়ানো তিন মুক্তিযোদ্ধার প্রতিচ্ছবি যেন অন্যায় ও বৈষম্য দূর করে দেশে সাম্য প্রতিষ্ঠার গান গাইছে। মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে। এ ভাস্কর্যে সব শ্রেণীর যোদ্ধার প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। ৬ ফুট বেদীর উপর নির্মিত এর উচ্চতা ১২ ফুট, প্রস্থ ৮ ফুট ও ব্যাস ৬ ফুট।[১] এই ভাস্কর্যটিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ছাত্রসমাজসহ সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের অংশগ্রহণের দৃশ্য তুলে ধরা হয়েছে।

অপরাজেয় বাংলা কবে উদ্বোধন করা হয়

১৯৭৯ সালের ১৯ জানুয়ারি পূর্ণোদ্যমে অপরাজেয় বাংলার নির্মাণ কাজ শুরু হয়। ১৯৭৯ সালের ১৬ ডিসেম্বর সকাল ৯টায় এ ভাস্কর্যের উদ্বোধন করা হয়। তবে অপরাজেয় বাংলার কাছে ভাস্করের নাম খচিত কোন শিলালিপি নেই। স্বাধীনতার এ প্রতীক তিলে তিলে গড়ে তুলেছেন গুণী শিল্পী ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদ। 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url