রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

প্রিয় পাঠক আজকের বিষয় হচ্ছে রাশিয়া কোন মহাদেশ অবস্থিত এবং রাশিয়ার ভূগোল সম্পর্কে প্রাথমিক আলোচনা করা। আপনি যদি রাশিয়া কোন মহাদেশ অবস্থিত এটা না জেনে থাকেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি রাশিয়া কোন মহাদেশ অবস্থিত এটা জানতে পারবেন চলুন জেনে নেয়া যাক।

রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

রাশিয়া ইউরোপ মহাদেশে অবস্থিত। রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ। রাশিয়ার আয়তন হলো ১৭,০৭৫,৪০০ বর্গ কিলোমিটার। রাশিয়ার সরকারি নাম হলো রুশ ফেডারেশন। রাশিয়ার রাজধানীর নাম হলো মস্কো। মস্কো রাশিয়ার বৃহত্তম শহর। রাশিয়ার অর্ধ প্রেসিডেনসিয়াল ফেডারেল প্রজাতন্ত্র যার সংবিধান ৮৩ টি ফেডারেল বিষয় দ্বারা গঠিত। রাশিয়া ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর পৃথক রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। রাশিয়ায় ৪০টি ইউনেস্কো জীবমণ্ডল সংরক্ষণ এলাকা রয়েছে।

রাশিয়া, যা পূর্বে সোভিয়েত ইউনিয়ন ছিল, এখন উত্তর ইউরোপের অগ্রগণ্য দেশ। এটি ইউরোপ মহাদেশে অবস্থিত। রাশিয়া একটি বৃহত্তর দেশ, যা সাহায্যে যুক্তরাষ্ট্র এবং চীনের পরে তৃতীয় বৃহত্তম দেশ হিসেবে পরিচিত। এর সীমানা অনেক দেশের সাথে গড়তে সংযোগিত। রাশিয়ার পূর্ব অংশে সাইবেরিয়া অবস্থিত, যা এশিয়ায় অবস্থিত। সেইসাথে, মহাসাগরের মধ্যে রাশিয়ার উত্তর প্রান্তে একটি মহাদেশিয় অঞ্চল অবস্থিত যা এউরেশিয়া বা রাশিয়ার উত্তর ফ্যার আইল্যান্ড নামে পরিচিত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url