ইরাকের স্বাধীনতা দিবস কবে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের ইরাকের স্বাধীনতা দিবস কবে এবং ইরাক স্বাধীনতা লাভ করে কবে ও ইরাক কোন দেশ থেকে স্বাধীনতা লাভ করে এই সকল বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে। আপনি যদি ইরাকের স্বাধীনতা দিবস কবে জানতে চান তাহলে এই টিউটোরিয়ালের টি আপনার জন্য। যার মাধ্যমে আপনি ইরাকের স্বাধীনতা দিবস কবে জানতে পারবেন। 

ইরাকের স্বাধীনতা দিবস কবে

ইরাক যুক্তরাজ্য থেকে স্বাধীনতা লাভ করে ১৯৩২ সালে, ইরাকের স্বাধীনতা দিবস ৩ অক্টোবর। ১৯৩০ সালে স্বাক্ষরিত চুক্তির আওতায় ইরাককে স্বাধীনতা প্রদান করা হয়েছিল। এরপর ১৯৩২ সালর ইরাকের বাদশাহ প্রথম ফয়সালের অধীনে ইরাক পূর্ণ স্বাধীনতা পায়। কিন্তু ব্রিটিশদের চালু করা রাজতন্ত্রের অবসান ঘটে ১৯৫৮ সালের ১৪ জুলাই থেকে এবং সর্বশেষ ২০০৫ সালের ১৫ই অক্টোবর একটি গণভোটের মাধ্যমে ইরাকের নতুন সংবিধান পাস হয়।


ইরাক স্বাধীনতা লাভ করে কবে

ইরাকের রাজনীতি একটি ফেডারেল সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক প্রজাতন্ত্রের কাঠামোয় অনুষ্ঠিত হয়। উসমানীয় সাম্রাজ্যের পতনের পর ১৯২১ সালের ২৩ আগস্ট ব্রিটিশ প্রশাসনের অধীনে ইরাক রাজতন্ত্র গঠিত হয়। এবং ১৯৩০ সালে ইঙ্গ-ইরাকি চুক্তি স্বাক্ষর হয়। ১৯৩২ সালে ইরাক রাজতন্ত্র পূর্ণ স্বাধীনতা পায়। বর্তমানে ইরাকের নির্বাহী ক্ষমতা সরকারের হাতে, আর আইন প্রণয়নের ক্ষমতা সরকার ও ইরাকের জাতীয় সংসদ উভয়ের হাতে ন্যস্ত।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url