ঢাকা থেকে নোয়াখালী ট্রেনের সময়সূচী

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়াল এ ঢাকা থেকে নোয়াখালী ট্রেনের সময়সূচী এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি ঢাকা থেকে নোয়াখালী ট্রেনের সময়সূচী এটা না জানেন তাহলে এই টিউটোরিয়ালে আপনার জন্য। যার মাধ্যমে আপনি ঢাকা থেকে নোয়াখালী ট্রেনের সময়সূচী এই সম্পর্কে আরো অনেক কিছুই জানতে পারবেন চলুন জেনে নেয়া যাক।

ঢাকা থেকে নোয়াখালী ট্রেনের সময়সূচী

নোয়াখালী বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ জেলা, যা প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্যবাহী সংস্কৃতির জন্য পরিচিত। ঢাকা থেকে নোয়াখালী যাতায়াতের জন্য অনেকেই ট্রেন ব্যবহারে আগ্রহী, কারণ এটি একটি আরামদায়ক ও নিরাপদ ভ্রমণের মাধ্যম। তবে, সরাসরি ঢাকা থেকে নোয়াখালী রেলপথে যাওয়ার সুযোগ নেই। এ কারণে আপনাকে প্রথমে ঢাকা থেকে চট্টগ্রাম বা ফেনী পর্যন্ত ট্রেনে যেতে হবে, তারপর সেখান থেকে সড়কপথে নোয়াখালী পৌঁছাতে হবে।

ঢাকা থেকে চট্টগ্রাম রুটে বেশ কয়েকটি ট্রেন চলাচল করে। নিচে কিছু প্রধান ট্রেনের সময়সূচী দেওয়া হলো: 

1. সুবর্ণ এক্সপ্রেস

- ঢাকা থেকে ছাড়ে: সকাল ৭:০০ টা

- চট্টগ্রাম পৌঁছে: দুপুর ১:১৫ টা

2. তূর্ণা নিশীথা

- ঢাকা থেকে ছাড়ে: রাত ১১:০০ টা

- চট্টগ্রাম পৌঁছে: সকাল ৬:০০ টা

3. মহানগর গোধূলী

ঢাকা থেকে ছাড়ে: বিকেল ৩:০০ টা

চট্টগ্রাম পৌঁছে: রাত ৯:৫০ টা

4. মহানগর প্রভাতী

- ঢাকা থেকে ছাড়ে: সকাল ৭:৪৫ টা

- চট্টগ্রাম পৌঁছে: দুপুর ২:৫০ টা

5. উদয়ন এক্সপ্রেস

- ঢাকা থেকে ছাড়ে: রাত ১১:১০ টা

- চট্টগ্রাম পৌঁছে: সকাল ৬:২০ টা

চট্টগ্রাম থেকে নোয়াখালী সড়কপথে যেতে বাস বা প্রাইভেট কার ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম থেকে নোয়াখালী দূরত্ব প্রায় ১৩৫ কিলোমিটার। সড়কপথে চট্টগ্রাম থেকে নোয়াখালী যেতে প্রায় ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগে। চট্টগ্রাম থেকে বিভিন্ন বাস সার্ভিস নোয়াখালীতে যাতায়াত করে। বাস সার্ভিসগুলো বিভিন্ন সময়ে ছাড়ে এবং আপনি সহজেই চট্টগ্রাম শহর থেকে বাস পেতে পারেন।

ঢাকা থেকে ফেনী পর্যন্ত ট্রেনে যাতায়াত করা যেতে পারে। ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে বিভিন্ন ট্রেন ফেনী পর্যন্ত যায়। নিচে কিছু প্রধান ট্রেনের সময়সূচী দেওয়া হলো:

1. সুবর্ণ এক্সপ্রেস

 - ঢাকা থেকে ছাড়ে: সকাল ৭:০০ টা

 - ফেনী পৌঁছে: সকাল ১১:৫০ টা

2. তূর্ণা নিশীথা

- ঢাকা থেকে ছাড়ে: রাত ১১:০০ টা

- ফেনী পৌঁছে: ভোর ৪:১০ টা

3. মহানগর গোধূলী

- ঢাকা থেকে ছাড়ে: বিকেল ৩:০০ টা

- ফেনী পৌঁছে: রাত ৮:০৫ টা

4. মহানগর প্রভাতী

- ঢাকা থেকে ছাড়ে: সকাল ৭:৪৫ টা

- ফেনী পৌঁছে: দুপুর ১২:৩৫ টা

5. উদয়ন এক্সপ্রেস

- ঢাকা থেকে ছাড়ে: রাত ১১:১০ টা

- ফেনী পৌঁছে: ভোর ৪:১৫ টা

ফেনী থেকে নোয়াখালী সড়কপথের দূরত্ব প্রায় ৬০ কিলোমিটার। ফেনী থেকে নোয়াখালী যেতে বাস, প্রাইভেট কার, বা মাইক্রোবাস ব্যবহার করা যেতে পারে। সাধারণত সড়কপথে ১.৫ থেকে ২ ঘণ্টা সময় লাগে। যেহেতু সরাসরি ট্রেন যোগাযোগ নেই, তাই ঢাকা থেকে নোয়াখালী যাওয়ার জন্য পর্যাপ্ত সময় পরিকল্পনা করতে হবে। বিশেষ করে ট্রেন থেকে নেমে সড়কপথে যাওয়ার সময় নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। ঢাকা থেকে ফেনী বা চট্টগ্রাম পর্যন্ত ট্রেনে যাতায়াত করলে ভ্রমণ আরামদায়ক হয় এবং যানজট এড়ানো যায়। এরপর সড়কপথে নোয়াখালী যাওয়া অপেক্ষাকৃত সহজ ও দ্রুত। যাত্রার পূর্বে ট্রেনের সময়সূচী যাচাই করা ও টিকিট সংগ্রহ করা জরুরি। এই জেলার পশ্চিমে লক্ষ্মীপুর জেলা, পূর্বে ফেনী জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর এবং উত্তরে কুমিল্লা জেলা। এই জেলায় বেশ কিছু চরের অঞ্চল রয়েছে যা মেঘনা নদীর পলি দিয়ে গঠিত। নোয়াখালী জেলার মানুষের সংস্কৃতি, খাদ্যাভ্যাস, ভাষা এবং পোশাক বেশ বৈচিত্র্যময়। স্থানীয় ভাষা হলো নোয়াখালীর আঞ্চলিক ভাষা, যা বাংলা ভাষার একটি উপভাষা। এখানকার মানুষের ঐতিহ্যবাহী খাবারগুলো বেশ জনপ্রিয়।

ঢাকা থেকে নোয়াখালী যাত্রা করার জন্য ট্রেন ও সড়কপথের সম্মিলিত ব্যবস্থা একটি কার্যকর উপায়। ভ্রমণের সময়সূচী ও ট্রেনের টিকিট সংগ্রহের পূর্ব প্রস্তুতি ভ্রমণকে আরামদায়ক ও নিরাপদ করবে। যাত্রার সময় ট্রেন ও সড়কের তথ্য সঠিকভাবে জানা থাকলে আপনার ভ্রমণ হবে আনন্দময় ও স্বাচ্ছন্দ্যময়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url