রয়টার্স কোন দেশের সংবাদ সংস্থা

রয়টার্স সংবাদ সংস্থা বিশ্বের একটি প্রমুখ খবর সংস্থা। এটি ১৮৫১ সালে স্থাপিত হয়েছিল এবং বর্তমানে এটি ব্যাতিক্রমী নিউজ এজেন্সির মধ্যে একটি। এটি বিশ্বের বিভিন্ন অঞ্চলে অবস্থিত প্রতিষ্ঠান এবং রিপোর্টারদের মাধ্যমে নতুনত্বপূর্ণ, সাম্প্রতিক এবং বিশ্বব্যাপী খবর সরবরাহ করে। তাদের রিপোর্ট ও নিউজ সেবাগুলি প্রতিরোধশীল, অবজেক্টিভ এবং নির্ভুল হওয়ায় প্রসিদ্ধ। রয়টার্স প্রতিষ্ঠানের কাজের মান এবং এতে বিশ্বাস প্রাপ্ত তাদের নামকরণের কারণে, এটি বিশ্বের প্রায় সকল প্রধান মিডিয়া সংস্থা এবং সরকারি সংস্থাগুলিতে অনুমোদিত তথ্যের একটি উৎস। রয়টার্স সংবাদ সংস্থা বিশ্বের বাজার প্রাক্তন আর্থিক, বাণিজ্যিক, রাজনৈতিক এবং সামাজিক ঘটনাগুলি সংক্ষেপে প্রকাশ করে। এর সংবাদ প্রতিনিধি মত এবং নির্ভুলতার জন্য এটি বিশ্ববিদ্যালয়, সরকার, প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত ব্যবহারকারীদের মধ্যে অনেক বিশ্বাস প্রাপ্ত।

রয়টার্স একটি পূর্বগতিশীল বিশ্বব্যাপী সংবাদ সংস্থা। এটি মূলত বাংলাদেশে অবস্থিত নয়, তবে এটি বিশ্বের বিভিন্ন অংশে কার্যরত রয়েছে এবং ব্যাপকভাবে প্রতিবেদন করে। রয়টার্স প্রতিবেদনে বিশেষভাবে বৈশ্বিক সময়বিন্যাসের জন্য পরিচিত। তারা ব্যাপক উত্তর-দক্ষিণ আপেক্ষিকতা বিষয়ে সংবাদ প্রকাশ করে এবং বিশ্ব ঘটনার উপর প্রভাবশালী প্রতিবেদন দেয়। তাদের সংবাদগুলি বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়, এবং তারা একটি গুরুত্বপূর্ণ সংবাদ সূত্র হিসেবে বিবেচনা করা হয়।

রয়টার্স এর প্রতিষ্ঠাতা কে

রয়টার্স একটি প্রসারণ ও সংবাদ সংস্থা যা ১৮৫১ সালে ব্রিটিশ পাত্রিকা রিউটার্স (Reuters) হিসেবে প্রতিষ্ঠিত হয়। এর প্রতিষ্ঠাতা থাকেন পল জুলিয়ান রয়টার্স (Paul Julius Reuter)। প্রাথমিকভাবে এটি টেলিগ্রাফিক সংবাদ সেবা প্রদানের জন্য প্রতিষ্ঠিত হয় এবং এরপর সময়ের সাথে এটি একটি বৈশ্বিক সংবাদ সংস্থা হিসেবে পরিণত হয়েছে। এর সংবাদ বিভাগ এবং ফাইনান্সিয়াল সেবা এখন বিভাজিত রয়টার্স নিউস ও রয়টার্স অভ্যন্তরীণ।

পল জুলিয়ান রয়টার্স যিনি ১৮৬ সালের ২১ জুলাই যুক্তরাজ্যের লন্ডনে জন্মগ্রহন করেন তিনি প্রসিদ্ধ ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত। রয়টার্স প্রথমে কয়ালার প্রযুক্তিতে দক্ষিণ পশ্চিমদেশে টেলিগ্রাফিক বার্তা প্রেরণের কাজ করতেন। পরবর্তীতে তিনি লন্ডনে একটি সংবাদ পেশার হিসেবে নিজেকে পরিচিত করেন এবং ১৮৫১ সালে রয়টার্স সংস্থার উদ্ভব করেন। রয়টার্সের অনেক প্রকল্প বিপন্ন হলেও তার কাজের গুরুত্বপূর্ণ অংশ ছিল বিশ্বের সংবাদে অগ্রগতি ও তথ্যবিজ্ঞানে মান প্রদানে। পল জুলিয়ান রয়টার্স ২৫ ফেব্রুয়ারি, ১৮৯৯ সালে লন্ডনে মৃত হন। তিনি বয়স ৮২ সালে প্রয়ান করেন।

রয়টার্স এর সদর দপ্তর কোথায়

রয়টার্স এর সদর দপ্তর কোথায় বা রয়টার্সের সেন্ট্রাল অফিস হচ্ছে যুক্তরাজ্যের লন্ডনে, এই ঠিকানায় রয়টার্সের সবচেয়ে প্রধান সদর দপ্তর অবস্থিত। এটি একটি প্রধান লোকেশন যেখানে বিশ্বব্যাপী সংবাদ প্রদান করা হয়। তবে এখানে বিশেষ কোনও প্রশিক্ষণ বা অধিকারী কার্যক্রম অনুষ্ঠিত হতে পারে এছাড়াও  যেমন নিউইয়র্ক, টোকিও, ও দেল্হি। শহরে এদের কিছু অফিস রয়েছে রয়টার্সের মূল সদর দপ্তর পরিসরে প্রায়ই গুলি চলাচলের বেশি প্রধান রাজধানীগুলির কাছে অবস্থিত, তবে কিছু অধিক প্রায় মৌলিক কাজ করতে পারে, যেমন বিশেষ রপ্তানিপ্রদ খবরের কভারেজ বা গবেষণা প্রকল্প। এই সদর দপ্তরগুলি সমাচার বিশ্লেষণ, গবেষণা ও প্রকল্প চালানোর জন্য মূল কেন্দ্র হিসাবে কাজ করে। যেহেতু এগুলি বিশেষ প্রতিষ্ঠান, তারা বিভিন্ন প্রান্তিক ও বিষয়গুলির সংবাদ প্রদানে কাজ করে।

রয়টার্স কোন দেশের সংবাদ সংস্থা

রয়টার্স একটি বৈশ্বিক সংবাদ সংস্থা যা বিশ্বের বিভিন্ন স্থানে সংবাদ ও তথ্য সরবরাহ করে। এটি মূলত খবর, ছবি, ভিডিও, ও অন্যান্য মাধ্যমে সংবাদ প্রকাশ করে। তার সংবাদ বিশ্বের প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থান অধিকাংশ সংবাদগুলি সংগ্রহ করে এবং তা বিশ্বব্যাপী পাঠকদের উপর প্রচারিত করে। রয়টার্সের সংবাদ প্রকাশের ধারণা সংশ্লিষ্ট সূত্র থেকে বা তথ্য সংগ্রহের সাথে পাশাপাশি নিজস্ব পরিশোধের মাধ্যমে প্রাপ্ত করা হয়। তাদের নিজস্ব প্রতিবেদন ও সংবাদ সম্প্রসারণের ব্যবস্থা তাদের একাধিক নিউজ বিভাগে বিভক্ত আছে। এটি বিশেষভাবে অর্থনীতি, রাজনীতি, বাণিজ্য, খেলা, ও পরিবেশে সংঘটনা সম্পর্কে সংবাদ প্রকাশ করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url