কুয়েতের আয়তন কত

প্রিয় পাঠক 

কুয়েতের আয়তন কত

কুয়েত, প্রায় ১৭,৮২০ বর্গ কিলোমিটার এর আয়তনের সাথে বিশিষ্ট একটি দেশ। এটি দক্ষিণ পশ্চিম এশিয়ার উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত। এটি আবু ধাবি খালিফা কি তোয়ার থেকে উত্তরে, সৌদি আরবের পশ্চিম দিকে, ও ইরাকের উত্তর-পশ্চিম দিকে অবস্থিত। তার মধ্যে দক্ষিণ-পশ্চিম ও উত্তর-পূর্ব দিকে সীমানা করে পূর্ব আরব সমুদ্র, উত্তরে ইরাক, পশ্চিমে সৌদি আরব এবং দক্ষিণে সুদান।

এই দেশটি প্রাচীনকাল থেকেই সংস্কৃতি এবং কেন্দ্রীয় ব্যবসায়ের কেন্দ্র হিসেবে পরিচিত ছিল। কুয়েত ইরাক, সৌদি আরব, ও পাকিস্তানের মতো মহাদেশের মূলত সার্কেলটির সদর অংশের মধ্যে অবস্থিত। এই দেশের সীমানা দক্ষিণে আরব সাগর, পশ্চিমে সৌদি আরব, উত্তরে ইরাক এবং উত্তর-পূর্বে পর্যাপ্ত পরিমাণের বন রয়েছে। কুয়েতের অর্থনীতি প্রাচীনকাল থেকেই প্রতিষ্ঠিত ছিল। এখানে ধত্তু, সাধারণত তেল ও গ্যাস অধিক প্রয়োগ পাওয়া যায়। কুয়েতের গ্রহণকারী সরকারি পদক্ষেপগুলির ফলে এখানে শিক্ষা, স্বাস্থ্য সেবা এবং প্রযুক্তির বিকাশ প্রয়োজনীয় মাত্রার বৃদ্ধি হয়েছে।

সামাজিক ও সাংস্কৃতিক দিক থেকে, কুয়েতের মধ্যে অনেক প্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতির পরিবেশ রয়েছে। এটি ইসলামের প্রাচীন এবং ঐতিহাসিক স্থানের একটি প্রমুখ কেন্দ্র হিসেবে পরিচিত। মহান মসজিদের উপাসনার পরিবেশ, স্থানীয় বাজারের গলিতে বিভিন্ন প্রকারের ব্যবসায়িক কার্যক্রম এবং লোকসভ্যতা প্রকাশ করে। কুয়েতের অধিকাংশ ভূখণ্ড মধ্যে প্রায় সমতল এবং নীচের অংশে একটি শীতল মধ্যম সামুদ্রিক জলবায়ু প্রবাহ রয়েছে। এই সামুদ্রিক অঞ্চল মাছ ধরার জন্য গুরুত্বপূর্ণ একটি উৎস হিসেবে কাজ করে এবং কৃষি জমির জন্য আর্দ্রতা সরবরাহ করে। এছাড়াও, কুয়েতে প্রধানত তেল এবং গ্যাস উত্পাদনের জন্য পরিচিত। এই উৎপাদন দেশের অর্থনৈতিক উন্নতির একটি গুরুত্বপূর্ণ উৎস।

প্রাচীন কুয়েত সংস্কৃতি এখানে বুদ্ধিবাদী ও একটি উদার মানবিক বাস্তুবাদ সাধন করে। এখানের সংস্কৃতি ইসলামিক এবং আরব সংস্কৃতির ভিন্নতার মিশ্রণ হিসেবে পরিচিত। কুয়েতের মহান মসজিদগুলি, ঐতিহাসিক গলিতে বিভিন্ন স্মৃতিস্তম্ভ এবং বিভিন্ন সুন্দর রমণীয় জলপ্রপাত অন্যান্য স্থানের মতো ভ্রমণযোগ্য স্থান। কুয়েতে সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় বিভাগ, এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেখানে বিভিন্ন প্রকারের পাঠ্যধারার অধ্যয়ন ও গবেষণা করা হয়। কুয়েতে শিক্ষা বিশেষত গাবলিয়া উপস্থিতির মধ্যে গুরুত্বপূর্ণ একটি অংশ।

সুতরাং, কুয়েত একটি বিশেষ দেশ যেখানে ঐতিহ্য, ধর্ম, সংস্কৃতি, অর্থনীতি এবং শিক্ষার প্রাচীন ঐতিহ্য আদান প্রদান করে। এটি একটি উন্নত দেশ যেখানে ঐতিহাসিক দৃশ্য, প্রাকৃতিক সৌন্দর্য, এবং বিভিন্ন সুযোগ ও সুযোগ একসাথে মিশে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url