ভারতের প্রদেশ কয়টি

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের ভারতের প্রদেশ কয়টি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনি যদি একজন ভারতীয় হয়ে থাকেন অথবা ভারতের প্রদেশ কয়টি এটা না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে যার মাধ্যমে আপনি ভারতের প্রদেশ কয়টি এবং সেগুলো কি কি এই সকল কিছুনজানতে পারবেন। 

ভারতের প্রদেশ কয়টি

ভারত, একটি অসীম সংখ্যায়িত সাংবিধানিক ও সামাজিক ভাবে বিভক্ত রাষ্ট্র, যা মৌলিকভাবে ২৯ রাজ্য এবং ৭ কেন্দ্রীয় অঞ্চল অন্তর্ভুক্ত। এই অঞ্চলগুলির প্রতিটি একটি ভিন্ন ভাষা, সাংস্কৃতিক এবং ঐতিহাসিক পৃষ্ঠপুষ্টিতে সমৃদ্ধ। ভারতের প্রধান রাজ্যগুলির মধ্যে উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, বিহার, উড়িশা, তামিলনাড়ু, মাধ্যমিক প্রদেশ, পশ্চিমবঙ্গ, গুজরাত, আসাম, কেরল, কর্ণাটক, হারিয়ানা, তেলেঙ্গানা, পাঞ্জাব, ঝারখন্ড, ছত্তিশগড়, আন্ধ্রপ্রদেশ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড উল্লেখযোগ্য।

ছোট রাজ্যের মধ্যে ত্রিপুরা, মেঘালয়, মিজোরাম, আরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, গোয়া, সিকিম, মনিপুর এবং হাইদরাবাদের মতো অঞ্চলগুলিও আছে। প্রত্যেক রাজ্যের স্বাধীন অত্যন্ত পরিচিত রাজনৈতিক, আর্থিক এবং সাংস্কৃতিক সংস্থাপনা রয়েছে, যা ভারতীয় সংঘের সাথে সংগঠিত হয়েছে।ভারতের কেন্দ্রীয় অঞ্চলগুলির মধ্যে নগর দিল্লি, পুদুচেরী, চাংগলা, দাদরা ও নগর হাইদরাবাদ সংখ্যায়িত। ভারতের এই বিভিন্ন প্রদেশগুলি একটি সংযুক্ত রাষ্ট্র গঠন করে, যা একটি অধিকাংশিক এবং অত্যন্ত বিবিধ সাংস্কৃতিক সম্পদ অনুভব করে এবং বিভিন্ন ধর্ম, ভাষা, ঐতিহাসিক প্রাথমিকতা এবং প্রচুর ভৌগোলিক পার্শ্ববর্তী অঞ্চলের মধ্যে একত্রিত করে।

ভারতের প্রদেশগুলি একে অপরের থেকে বিভিন্ন মানব সংস্কৃতি, ভাষা, খাবার, পরিবেশ, বাণিজ্যিক কার্যক্ষেত্র এবং আর্থ-সামাজিক সৃষ্টি অনুভব করে। উত্তরে পশ্চিম দিকে শিমলা পর্বতমালা, পূর্বে সুন্দরবন নিয়ে অনেকগুলি প্রাকৃতিক আকর্ষণ রয়েছে। দক্ষিণে পর্যটন জনপ্রিয়তার অনেক গভীর সীমান্তবন্ধন রয়েছে, একইভাবে উত্তরে হিমালয় পর্বতমালা প্রাকৃতিক অতীত ব্যাপারে অনেক মুখোমুখি জনগণের আগ্রহ উত্তেজনায়।

ভারতের রাজ্য কয়টি

প্রদেশের প্রায়ই বৃহত্তর শহরের উত্থান পর্যালোচনা ও এগুলির পর্যটনের মূল উৎস থাকলেও অনেক প্রান্তে প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে যুক্ত পর্যটন গভীর প্রাথমিকতা দেওয়া হয়েছে। উদাহরণস্বরূপ, জনগণ ব্যক্তিগত এবং পর্যায়বহুল পর্যটনের জন্য হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং সিকিমে পর্বতীয় পর্বতমালা ও নদীদের দৃশ্য সৌন্দর্যের উপর ভিত্তি করে পর্যটন উন্নতি করেছে। প্রদেশে পর্যটন কেন্দ্রিকভাবে আছে যা ভারতীয় পর্যটকের মধ্যে খুব জনপ্রিয়। প্রদক্ষিণ পথ, জলাবদ্ধ প্রদর্শনী, চারপাশের নিজস্ব গাঁদা কৃষি এবং বিভিন্ন রকমের খাবার পর্যটকদের আগ্রহ উত্তেজনায় আসে।


এই ভিন্নতার সমৃদ্ধ প্রদেশের মধ্যে ভারতীয় রাষ্ট্রের আন্তর্জাতিক ছবি সমৃদ্ধ। প্রত্যেক প্রদেশ একে অপরের সাথে একাধিক আর্থিক ও সাংস্কৃতিক সম্পর্কে বন্ধন স্থাপন করে। এটি একটি বৃহত্তর এবং অত্যন্ত বিবিধ প্রদেশ, যা একটি সংখ্যায়িত রাষ্ট্র গঠন করে এবং একটি অত্যন্ত সংক্ষিপ্ত অঞ্চলে বিবিধ জীবনধারা, ভাষা, ধর্ম এবং সাংস্কৃতিক উপাধিত অনুভব করে।

ভারতের 29 টি রাজ্যের নাম

1. আন্ধ্রপ্রদেশ

2. অরুণাচলপ্রদেশ

3. আসাম

4. বিহার

5. ছত্তিসগড়

6. গোয়া

7. গুজরাট

8. হরিয়ানা

9. হিমাচলপ্রদেশ

10. জার্খণ্ড

11. কর্নাটক

12. কেরাল

13. মধ্যপ্রদেশ

14. মহারাষ্ট্র

15. মণিপুর

16. মেঘালয়

17. মিজুরাম

18. নাগাল্যান্ড

19. উড়িশা

20. পুড়ুচেরি

21. পাঞ্জাব

22. রাজস্থান

23. সিকিম

24. তামিলনাড়ু

25. তেলেঙ্গানা

26. ত্রিপুরা

27. উত্তরপ্রদেশ

28. উত্তরাখণ্ড

29. পশ্চিমবঙ্গ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url