স্ট্যাচু অব লিবার্টি কোথায় অবস্থিত

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে স্ট্যাচু অব লিবার্টি কোথায় অবস্থিত এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন স্ট্যাচু অব লিবার্টি কোথায় অবস্থিত তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন স্ট্যাচু অব লিবার্টি কোথায় অবস্থিত। চলুন জেনে নেয়া যাক স্ট্যাচু অব লিবার্টি কোথায় অবস্থিত।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

স্ট্যাচু অব লিবার্টি কোথায় অবস্থিত

প্রায় দেড়শ বছর ধরে আমেরিকার সাম্য আর মুক্তির প্রতীক হিসেবে দাঁড়িয়ে রয়েছে স্ট্যাচু অব লিবার্টি। আমেরিকার স্বাধীনতার 100 বছর উপলক্ষে ফ্রান্সের জনগণের পক্ষ থেকে ভাস্কর্যটি আমেরিকার জনগণকে উপহার হিসেবে দেওয়া হয়। তো চলুন জেনে নিই স্ট্যাচু অব লিবার্টি সম্পর্কে কিছু অজানা তথ্য।

এটা দাঁড়িয়ে আছে নিউয়র্কের লিবার্টি আইল্যান্ডে যা যুক্তরাষ্ট্রে অভিবাসনকারী এবং অন্য দেশ থেকে ফিরে আসা আমেরিকান সহ সকল পর্যটকদের স্বাগতম জানায়। এই তামার মূর্তিটি যুক্তরাষ্ট্রের শতবর্ষপূর্তিতে এবং যুক্তরাষ্ট্রের প্রতি ফ্রান্সের বন্ধুত্বের নিদর্শন হিসেবে উৎসর্গ করা হয়েছিল অক্টোবর ২৮ ,১৮৮৬ সালে। ভাস্কর্যটির ভিতরের কাঠামোটির নকশা ও তৈরি করেছিলেন ফেড্রিক অগাস্তে বারথোল্ডি ।

এটি লিবার্টাস, রোমান স্বাধীনতার দেবীর একটি মূর্তি। সে তার ডান হাতে একটি মশাল এবং বাম হাতে একটি টাবুলা আনসাটা ধরে রাখে যেখানে JULY IV MDCCLXXVI (রোমান অক্ষরে ৪ জুলাই, ১৭৭৬ সালে) লেখা, যা যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণার তারিখ। তার পায়ের শেকল ভেঙে সে এগিয়ে যায়, যেটা তৎকালীন সময়ের দাসপ্রথা রদের প্রতীক হিসেবে দেখানো হয়েছে।

1924 সাল পর্যন্ত ভাস্কর্যটির নাম ছিল লিবার্টি এনলাইটেনিং দ্য ওয়ার্ড। পরবর্তীতে এর নাম পরিবর্তন করে রাখা হয় স্ট্যাচু অব লিবার্টি। ভাস্কর্যটির ডান হাতে রয়েছে জ্বলন্ত মশাল এবং বাম হাতে রয়েছে আইনের বই। স্ট্যাচু অব লিবার্টির মুকুটের মধ্যে রয়েছে সাতটি কাটা। যা সাত মহাদেশ এবং সাত সমুদ্রকে নির্দেশ করে। স্ট্যাচু অব লিবার্টির মূল ভাস্কর্যটির উচ্চতা 151 ফুট 1 ইঞ্চি। তবে মাটি থেকে এর উচ্চতা 5 ফুট 1 ইঞ্চি। এর পায়ের কাছে পড়ে থাকা শেকল আমেরিকার মুক্তির প্রতীক। তামার তৈরি সমগ্র মূর্তিটির ওজন প্রায় আড়াই লক্ষ কেজি। স্ট্যাচু অব লিবার্টির ভেতরে 354 টি সিঁড়ির ধাপ অতিক্রম করে মূর্তির মাথায় ওঠা যায়। মূর্তির মুকুটের কাছে রয়েছে 25 টি জানালা। যা ওয়াচ টাওয়ার হিসেবে কাজ করে। স্ট্যাচু অব লিবার্টি সম্পূর্ণ মূর্তিটি তৈরি করা হয়েছে ফ্রান্সে। লোহার ফ্রেমের ওপর তামার পাত দিয়ে 300 টি খন্ডে তৈরি হয়েছে মূর্তিটি। 1885 সালের 214 বক্সে করে জাহাজে করে ভাস্কর্যটি আমেরিকায় পাঠানো হয়।শুরু থেকেই স্ট্যাচু অব লিবার্টি কে নিউইয়র্কের হাডসন নদীর পাড়ে বসানোর পরিকল্পনা ছিলনা। ভাস্কর্যটির স্থপতি ফ্রেডরিক বার্থোল্ডি মূর্তিটির নকশা করেছিলেন মিশরের সুয়েজ খালের পাড়ে স্থাপনের জন্য কিন্তু বিভিন্ন কারণে মিশর এই ভাস্কর্য নির্মাণের অর্থ দিতে অস্বীকৃতি জানালে পরবর্তীতে নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে ভাস্কর্যটি আমেরিকা স্থাপন করা হয়। সুয়েজ খালের পারে মূর্তি স্থাপনের আগে এর নামকরণ করা হয়েছিল ইজিপ্ট ব্রিঙ্গিং লাইট টু এশিয়া।





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url