প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য কি

প্রেম ভালোবাসার একটি রুপ, কিন্তু ভালোবাসা স্বতন্ত্র। প্রেমের ক্ষেত্র সংকীর্ণ, এবং ভালোবাসার ক্ষেত্র ব্যাপক ও সার্বজনীন। দুপক্ষের সম্মতিতে প্রেম হয়,এবং  ভালোবাসায় অপরপক্ষের সম্মতি মুখ্য নয়। ভালোবাসা হয় এক পক্ষ থেকে এবং প্রেম হয় উভয় পক্ষ থেকে ভালোবাসার জন্য প্রেম আবশ্যক নয় কিন্তু প্রেমের জন্য  ভালোবাসা অপরিহার্য।

প্রেম:

একে অপরের আকর্ষণের ফলে যে মোহ সৃষ্টি হয় তাকেই প্রেম বলে। প্রেমের কোন নির্দিষ্ট সংজ্ঞা নেই। তবে রয়েছে এক প্রকার মোহ যা ছেলে মেয়ে একে অপরকে আকর্ষণ করে।

দু’টি বর্ণ সমন্বয়ে একটি শব্দ প্রেম। কবিতার মত উপভোগ্য,নীলিমার মত প্রশান্ত, সুরের মত গহীন, চুম্বকের মত আকর্ষক, মানে না বাঁধা, মানে না বৈষম্য। যে একবার ডুবেছে সেই তো প্রেমের স্বাদ বুঝে। প্রেম শ্বাশ্বত, সুন্দর, চিরন্তন, অনির্বাণ, অবিনশ্বর ও সংজ্ঞাহীন। প্রেম মানুষকে দেয় ঐশ্বর্য্য। মৃত্যুক দেয় মহিমা,বঞ্চিতাকে করে বিদগ্ধ। প্রেম প্রীতি আছে বলে শত ঝড় ঝঞ্জার মাঝেও মাথা উচুঁ করে দাঁড়াবার প্রবল ক্ষমতা পায় মানুষ। প্রেমই জীবনের স্বার্থকতা, আবার প্রেমই জীবনের ব্যর্থতা। প্রেম জানে না জাতি, ধর্ম, বর্ণ, সময় ও স্থান। প্রেমের আকর্ষণ বড় তীব্র। শত বাধা বিপত্তিকে অতিক্রম করে জীবনের এই অমসৃণ দুর্ভেদ্য পথ ধরে সব জেনেশুনেই তীব্র এক অজানা পথে সুখের আশায় এগিয়ে যায় মানব মানবী। এদের কাছে থাকে না অর্থের লালসা, প্রতিষ্ঠিত হওয়ার চিন্তা চেতনা। লোক চক্ষুর আড়ালে প্রেম এগিয়ে যায় তার অভিষ্ট লক্ষ্যে।

শরীরের অন্যান্য রাসায়নিক ক্রিয়া কলাপের মত প্রেমও নিয়ন্ত্রিত হয় মস্তিস্ক দ্বারা। সৃষ্টির অনাদিকাল থেকেই প্রেম অবিরাম ধারায় বয়ে আসছে। এ ধারা পৃথিবী ধ্বংসের আগ পর্যন্ত অব্যাহত থাকবে। প্রেম এ দু’টি বর্ণ সমষ্টি একটি শব্দ দিয়ে কখনো সংজ্ঞায়িত করা যায় না। মন আর অনুভবের মাঝেই এর অস্তিত্ব বিরাজমান। প্রেম থাকে ঘুমন্ত, এটি জাগ্রত হয়ে উঠে হৃদয়ের আকুল আহ্বানে। প্রেম প্রতিপক্ষকে দেয় তৃপ্তি। প্রেম ভোগের নয়, উপলব্ধির। হীন স্বার্থ চরিতার্থে প্রেমের শেষ হয়। হাসি,কান্না,আনন্দ,বেদনা,সুখ,দুঃখ, মান,অভিমান, মিশ্রিত প্রেম এক স্বর্গীয় অনুভূতি।

ভালোবাসা:

যে সম্পর্কে সততা, বিশ্বাস, সম্মান, দায়িত্ব, স্নেহ রয়েছে সেই সম্পর্কের নামই হয়তো   ভালোবাসা।একটা সম্পর্কের মূল ভিত্তি হচ্ছে বিশ্বাস। বিশ্বাস থেকে মানুষের সম্মান আসে এর থেকে মানুষের মন জয় করে। প্রেমের কোন নির্দিষ্ট সংজ্ঞা নেই। প্রেম এক প্রকার মোহ কিন্তু ভালোবাসা কোন মোহ নয়।

ভালোবাসার অত্যাচার হলো সবচেয়ে ভয়ানক অত্যাচার। ভালোবাসার অত্যাচারের বিরুদ্ধে কখনও কিছু বলা যায় না, শুধু সহ্য করে নিতে হয়।

ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা।বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা।ভালোবাসাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়। যেমন একজন মায়ের ভালোবাসা একজন সঙ্গীর ভালবাসা থেকে আলাদা, যা আবার খাবারের প্রতি ভালবাসা থেকে ভিন্ন। সাধারণত, ভালোবাসা বলতে একটি তীব্র আকর্ষণ এবং মানসিক সংযুক্তির অনুভূতিকে বোঝায়।ভালোবাসাকে ইতিবাচক এবং নেতিবাচক উভয়ই মনে করা হয়। এর গুণগুলো মানুষের উদারতা, সহানুভূতি এবং স্নেহের প্রতিনিধিত্ব করে যেমন অন্যের ভালোর জন্য নিঃস্বার্থ থাকা এবং উদ্বেগ প্রকাশ করা।কারো প্রতি অতিরিক্ত যত্নশীলতা কিংবা প্রতিক্ষেত্রে কারো উপস্থিতি অনুভব করা ভালোবাসার সাথেই সম্পর্কযুক্ত। অধিকাংশ প্রচলিত ধারণায় ভালোবাসা, নিঃস্বার্থতা, স্বার্থপরতা, বন্ধুত্ব, মিলন, পরিবার এবং পারিবারিক বন্ধনের সাথে গভীরভাবে যুক্ত।ভালোবাসার সাধারণ এবং বিপরীত ধারণার তুলনা করে ভিন্ন দৃষ্টিকোণ থেকে ভালোবাসাকে জটিলভাবে বিচার করা যায়। ধনাত্মক অনুভূতির কথা বিবেচনা করে ভালোবাসাকে ঘৃণার বিপরীতে স্থান দেওয়া যায়। ভালোবাসায় যৌনকামনা কিংবা শারীরিক লিপ্সা অপেক্ষাকৃত গৌণ বিষয়। এখানে মানবিক আবেগটাই বেশি গুরুত্ব বহন করে। কল্পনাবিলাসিতার একটি বিশেষ ক্ষেত্র হচ্ছে এই ভালোবাসা।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url