বাংলাদেশের সবচেয়ে ছোট বিভাগ কোনটি

বর্তমানে বাংলাদেশে আটটি বিভাগ ও ৬৪ টি জেলা রয়েছে। তার মধ্যে অনেক গুলো ছোট আবার অনেক গুলো বড়। বাংলাদেশের সর্বপ্রথম বিভাগ তিনটি ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী এবং সর্বশেষ বিভাগ ময়মনসিংহ বিভাগ। আমরা অনেকে জানি আবার অনেকই জানি না বাংলাদেশের ৮ টি বিভাগের মধ্যে কোন বিভাগটি সবচেয়ে বড়।  আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ হলো চট্টগ্রাম বিভাগ। চট্টগ্রাম বিভাগ ১৮২৯ সালে প্রতিষ্ঠিত হয়। চট্টগ্রাম বিভাগের আয়তন হলো ৩৪,৫২৯.৯৭ বর্গ কিলোমিটার বা ১৩,৩৩২.১০ বর্গ মাইল। চট্টগ্রাম বিভাগ আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ। চট্টগ্রাম বিভাগের বিভাগীয় সদরদপ্তর চট্টগ্রাম জেলায় অবস্থিত। বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত কক্সবাজার চট্টগ্রাম বিভাগে অবস্থিত এবং বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন  এই বিভাগে অবস্থিত।৷ চট্টগ্রাম বিভাগের জনসংখ্যা হলো ৩,৩২,০২,৩২৬ জন এবং জনসংখ্যার ঘনত্ব হলো ৯৬০ বর্গ কিলোমিটার। চট্টগ্রাম বিভাগে ৮০.১১ ভাগ মুসলমান, ১৭.৬১ভাহ হিন্দু, ২.৯২ভাগ বৌদ্ধ, ০.২২ভাগ খ্রিস্টান এবং ০.১৪ ভাগ সর্বপ্রাণবাদী বসবাস করে। বর্তমানে চট্টগ্রাম বিভাগে রয়েছে ১১ টি জেলা এবং ৯৯ টি উপজেলা। আয়তনের দিক দিয়ে চট্টগ্রাম বিভাগের সবচেয়ে বড় জেলা হলো রাঙ্গামাটি জেলা এবং সবচেয়ে ছোট জেলা হলো ফেনী জেলা।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url