বাংলা একাডেমির পূর্ব নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে বাংলা ভাষা, সাহিত্য এবং সংস্কৃতি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র বাংলা একাডেমির পূর্ব নাম কি এই বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে আপনি যদি বাংলা একাডেমির পূর্ব নাম কি ছিলো এটা না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি বাংলা একাডেমির পূর্ব নাম কি এবং বাংলা একাডেমি সম্পর্কে প্রাথমিক একটি ধারণা পাবেন। 

বাংলা একাডেমির পূর্ব নাম কি

বাংলা একাডেমির পূর্ব নাম কি

বাংলাদেশের রাষ্ট্রভাষা আন্দোলন পরবর্তী কালের প্রেক্ষাপটে বাংলা একাডেমি প্রতিষ্ঠার দাবি ওঠে। পরবর্তীতে ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর প্রতিষ্ঠিত হওয়া। বাংলা একাডেমির পূর্ব নাম ছিলো বর্ধমান হাউস। বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা, গবেষণা ও প্রচারের লক্ষ্যে তৎকালীন পূর্ব পাকিস্তানে যা বর্তমান বাংলাদেশে এই একাডেমি প্রতিষ্ঠা করা হয়। তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন বর্ধমান হাউজে এই একাডেমির সদর দপ্তর স্থাপিত হয়।


বাংলা একাডেমির স্বপ্নদ্রষ্টা হলেন ড. মুহম্মদ শহীদুল্লাহ্। বশীর আল-হেলালের মতে, বাংলা একাডেমির মতো প্রতিষ্ঠান স্থাপন ও সংগঠনের কথা প্রথম চিন্তা করেন ড. মুহম্মদ শহীদুল্লাহ্, তিনি ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর পূর্ব পাকিস্তান সাহিত্য সম্মেলনে ভাষা সংক্রান্ত একটি একাডেমি প্রতিষ্ঠার দাবি করেন। পরবর্তীতে ১৯৫৪ সালে এ পরিপ্রেক্ষিতে প্রস্তাবও গ্রহণ করা হয়। কিন্তু অর্থাভাবে প্রস্তাবটি বাস্তবায়িত হয়নি।


১৯৫৪ সালে যুক্তফ্রন্ট গঠিত হলে শিক্ষামন্ত্রী সৈয়দ আজিজুল হক নির্দেশ দেন প্রধানমন্ত্রী বর্ধমান হাউজের বদলে অপেক্ষাকৃত কম বিলাসের বাড়িতে বাসস্থান নির্দিষ্ট করিবেন এবং বর্ধমান হাউজকে আপাতত ছাত্রাবাস ও পরে বাংলা ভাষার গবেষণাগারে পরিণত করা হইবে। এরপর ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর বাংলা একাডেমি উদ্বোধন করেন ততকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী আবু হোসেন সরকার। একাডেমির প্রথম সচিব ছিলেন মুহম্মদ বরকতুল্লাহ। তার পদবি ছিল স্পেশাল অফিসার। আর বাংলা একাডেমির পরিচালক নিযুক্ত হন অধ্যাপক ডক্টর মুহম্মদ এনামুল হক।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url