আফগানিস্তানের প্রেসিডেন্ট এর নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে আফগানিস্তানের প্রেসিডেন্ট এর নাম কি এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট এর সংক্ষিপ্ত জীবনী সম্পর্কে আলোচনা করা হবে। আপনি যদি আফগানিস্তানের প্রেসিডেন্ট এর নাম কি এটা জানতে চান তাহলে এই টিউটোরিয়াল টি  আপনার জন্য যার মাধ্যমে আপনি আফগানিস্তানের প্রেসিডেন্ট এর নাম কি এটা জানতে পারবেন চলুন জেনে নেয়া যাক।

আফগানিস্তানের প্রেসিডেন্ট এর নাম কি

আফগানিস্তানের বর্তমান রাষ্ট্রপতি নাম হলো হামিদ কারজাই। হামিদ কারজাই আফগানিস্তানে ইতিহাসে প্রথমবারের মত গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাষ্ট্রপতি নির্বাচিত হন ২০০৪ সালে ৭ ডিসেম্বর। আফগানিস্তনের   জাতীয় সংসদ হলো আফগানিস্তানের বিধানসভা। আফগানিস্তানের বিধানসভাটি ২০০৫ সালের ১৮ই সেপ্টেম্বর নির্বাচিত হয়। হামিদ কারজাই ২২শে ডিসেম্বর ২০০১ থেকে ১৩ই জুলাই ২০০২ পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন। এবং ১৩ই জুলাই ২০০২ থেকে ৭ই ডিসেম্বর ২০০৪ পর্যন্ত অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি ছিলেন।

হামিদ কারজাই জন্ম ২৪ ডিসেম্বর ১৯৫৭ সালে। হামিদ কারজাই এর বয়স হলো ৬৫ বছর। হামিদ কারজাইর পিতার নাম হলো আব্দুল আহাদ কারজাই। হামিদ কারজাই হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ছিলেন। হামিদ কারজাই এর স্ত্রীর নাম হলো জিনাত কারজাই। হামিদ কারজাই এর পূর্বসূরী ছিলেন বুরহানউদ্দিন রব্বানী এবং উত্তরসূরী হলো আশরাফ গনি।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url