জাতীয় সংসদ ভবনের স্থপতি কে

প্রিয় পাঠক ও পাঠিকা আজকের এই টিউটোরিয়ালের বাংলাদেশের জাতীয় সংসদের প্রধান ভবন জাতীয় সংসদ ভবনের স্থপতি কে এই বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে, আপনি যদি জাতীয় সংসদ ভবনের স্থপতি কে জানতে চান তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি জাতীয় সংসদ ভবনের স্থপতি কে এবং জাতীয় সংসদ ভবনের স্থপতির সংক্ষিপ্ত জীবনী সম্পর্কে জানতে পারবেন, চলুন জেনে নেয়া যাক। 

জাতীয় সংসদ ভবনের স্থপতি কে

জাতীয় সংসদ ভবন হলো বাংলাদেশের জাতীয় সংসদের প্রধান ভবন। জাতীয় সংসদ ভবনের অবস্থান হলো ঢাকার শেরে বাংলা নগর এলাকায়। জাতীয় সংসদ ভবনের স্থপতির নাম লুই ইসাডোর কান যিনি লুই আই কান নামে অধিক পরিচিত। প্রখ্যাত মার্কিন স্থপতি লুইস কান মূলত আমেরিকার ফিলাডেলফিয়া আর পেনসিলভানিয়ায় স্থাপত্য চর্চা করেছিলেন।বাংলাদেশের জাতীয় সংসদ ভবন তার একটি বিখ্যাত কীর্তি বা স্থাপনা।


লুই ইসাডোর কান বা লুই আই কান এর জন্ম ১৯০১ সালে তিনি এস্তোনীয় ইহুদী বংশোদ্ভূত। লুই আই কান ফিলাডেলফিয়ার বিভিন্ন স্থাপত্য অফিসে দীর্ঘদিন কাজ করার পর ১৯৩৫ সালে নিজস্ব স্থাপত্য চর্চা শুরু করেন। পরবর্তীতে ১৯৪৭ থেকে ১৯৫৭ সাল পর্যন্ত তিনি স্থাপত্যচর্চার পাশাপাশি ইয়েল বিশ্ববিদ্যালয়ের একজন নকশা বিচারক ও অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url