জাতীয় জাদুঘরের স্থপতি কে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালে জাতীয় জাদুঘরের স্থপতি কে এই বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে, আপনি যদি জাতীয় জাদুঘরের স্থপতি কে না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি জাতীয় জাদুঘরের স্থপতি কে এবং জাতীয় জাদুঘরের স্থপতির সংক্ষিপ্ত জীবনী সম্পর্কে জানতে পারবেন। 

জাতীয় জাদুঘরের স্থপতি কে

বাংলাদেশ জাতীয় জাদুঘর বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে অবস্থিত দেশের জাতীয় জাদুঘর। যা প্রতিষ্ঠিত করা হয়েছিল ১৯১৩ সালের মার্চ মাসে পরবর্তীতে ১৯৮৩ সালের ১৭ নভেম্বর এটিকে জাতীয় জাদুঘরের মর্যাদা দেয়া হয়,  জাদুঘরটি শাহবাগ মোড়ের সন্নিকটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, রমনা পার্ক ও চারুকলা ইন্সটিটিউটের পাশে অবস্থিত। এখানে নৃতত্ত্ব, চারুকলা, ইতিহাস, প্রকৃতি এবং আধুনিক ও প্রাচীন বিশ্ব সভ্যতা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ ইত্যাদি বিষয়ে আলাদা ৪৫টি প্রদর্শনশালা  রয়েছে। 

জাতীয় জাদুঘরের স্থপতির নাম টমাস ডেভিড গিবসন কারমাইকেল, যিনি লর্ড কারমাইকেল নামে পরিচিত। উনার জন্ম ১৮৫৯ সালের ১৮ মার্চ আর মৃত্যুবরণ করেন ১৯২৬ সালের ১৬ জানুয়ারি। লর্ড কারমাইকেল ১৮৯১ থেকে ১৯১২ সাল পর্যন্ত একজন স্কটিশ লিবারেল রাজনীতিবিদ এবং ঔপনিবেশিক প্রশাসক ছিলেন। তার নামে বাংলাদেশের রংপুরে কারমাইকেল কলেজ প্রতিষ্ঠা করা হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url