সওগাত পত্রিকার সম্পাদক কে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালে একসময়ে জনপ্রিয় গণমাধ্যম সওগাত পত্রিকার সম্পাদক কে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি জানতে চান যে সওগাত পত্রিকার সম্পাদক কে তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যার মাধ্যমে আপনি সওগাত পত্রিকার সম্পাদক কে এবং সওগাত পত্রিকা সম্পর্কে আরো কিছু তথ্য জানতে পারবেন। চলুন জেনে নেয়া যাক।

সওগাত পত্রিকার সম্পাদক কে

সওগাত পত্রিকা ১৯১৮ সালে প্রতিষ্ঠিত একটি মাসিক পত্রিকা যা বর্তমানে বন্ধ। এই পত্রিকাটি লক্ষ্য ছিল ন্যায়বিচার ও সাম্প্রদায়িক সম্প্রীতির বোধ সম্পন্ন এবং নারীশিক্ষার পক্ষে। সওগাতে অনেক খ্যাতনামা লেখকরা লেখালেখি করেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য হলেন রবীন্দ্রনাথ ঠাকুর, বেগম রোকেয়া, কাজী আবদুল ওদুদ, আবুল কালাম শামসুদ্দীন, আবুল মনসুর আহমদ, আবুল ফজল, অবনীন্দ্রনাথ ঠাকুর, সত্যেন্দ্রনাথ ঠাকুর প্রমুখ। 

সওগাত পত্রিকার সম্পাদক ছিলেন মুসলিম বাংলার সাময়িক পত্র, সাংবাদিকতা ও সাহিত্য আন্দোলনের পথিকৃৎ এবং বিশিষ্ট ব্যাক্তি মোহাম্মদ নাসিরউদ্দীন। সওগাত পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন ১৮৮৮ সালের ২০ নভেম্বর চাঁদপুর জেলার পাইকারদী গ্রামে জন্মগ্রহণ করেন। এবং ১৯৯৪ সালের ২১ মে ১০৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url