শেখ হাসিনার স্বামীর নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম। আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামীর নাম কি এই বিষয়ে আলোচনা করা হয়েছে, আপনি যদি শেখ হাসিনার স্বামীর নাম কি এটা না জানেন তাহলে এই টিউটোরিয়ালটি আপনার জন্য যার মাধ্যমে আপনি শেখ হাসিনার স্বামীর নাম কি এবং শেখ হাসিনার স্বামীর সংক্ষিপ্ত জীবনী সম্পর্কে জানতে পারবেন। চলুন জেনে নেয়া যাক।

শেখ হাসিনার স্বামীর নাম কি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামীর নাম কি এটা অনেকেই জানেন না, তারা আজকে জেনে নিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামীর নাম ড. এম এ ওয়াজেদ মিয়া। যিনি বাংলাদেশের একজন খ্যাতনামা পরমাণু ও পদার্থ বিজ্ঞানী ছিলেন। বঙ্গবন্ধুর জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী হয়েও সাধারণ জীবনযাপন করতেন। তিনি ছিলেন নিভৃতচারী ক্ষমতার এতো কাছাকাছি থেকেও নীরবে কাজ করে গেছেন।

বাংলাদেশের খ্যাতনামা পরমাণু ও পদার্থ বিজ্ঞানী ও বহুল পঠিত রাজনৈতিক লেখক শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। উনার বাবার নাম আব্দুল কাদের মিয়া এবং মাতা ময়েজুন্নেসা। তিন বোন ও চার ভাইয়ের মধ্যে তিনি সর্ব কনিষ্ঠ। তিনি চককরিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা শেষ করে মানসম্মত লেখাপড়ার জন্য রংপুর জিলা স্কুলে ভর্তি হোন।

১৯৫৬ সালে রংপুর জিলা স্কুল থেকে ম্যাট্রিক পাশ করার পর ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। ১৯৬২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে পদার্থবিজ্ঞানে এমএসসি পাশ করেন। ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করে পর দেশে ফিরে একই বছর ১৭ নভেম্বর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে তিনি বিয়ে করেন।

শেখ হাসিনার স্বামী ড. ওয়াজেদ মিয়া ১৯৯৯ সাল পর্যন্ত আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত ছিলেন। ২০০৯ সালের ৯ই মে বিকেল ৪টা ২৫ মিনিটে দীর্ঘদিন কিডনির সমস্যাসহ হৃদরোগ ও শ্বাসকষ্টে ভুগে ঢাকার স্কয়ার হাসপাতালে ৬৭ বছর বয়সে তার মৃত্যুবরণ করেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url