জাতিসংঘের বর্তমান মহাসচিব কে

জাতিসংঘ প্রতিষ্ঠিত হয় ২৪ অক্টোবর ১৯৪৫ সালে সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত একটি সম্মেলনের মাধ্যমে। সেই সম্মেলনে ৫০টি দেশ জাতিসংঘ সনদ স্বাক্ষর করে। বর্তমানে জাতিসংঘের সদস্য সংখ্যা ১৯৩, জাতিসংঘের প্রধান উদ্দেশ্য হল আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখা, দেশগুলির মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন করা, আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি করা এবং মানবাধিকার রক্ষা করা। জাতিসংঘের প্রতিষ্ঠার পর থেকে এটি বিশ্বজুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে কাজ করে চলেছে।

জাতিসংঘের প্রথম মহাসচিব কে

১৯৪৫ সালে প্রতিষ্ঠিত হওয়া এই জাতিসংঘের প্রথম মহাসচিব ছিলেন ট্রিগভে হাভডেন লি। তিনি নরওয়ের একজন কূটনীতিক এবং রাজনীতিবিদ ছিলেন তিনি জাতিসংঘের প্রথম মহাসচিব হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। তিনি ১৬ জুলাই ১৮৯৬ সালে নরওয়েতে জন্মগ্রহণ করেন এবং ৩০ ডিসেম্বর ১৯৬৮ সালে মৃত্যুবরণ করেন। তার কর্মকাণ্ড ও জীবনী সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিম্নরূপ। ত্রিগভে হাভডেন লি ছিলেন একজন প্রভাবশালী নরওয়েজীয় কূটনীতিক ও রাজনীতিবিদ, যিনি জাতিসংঘের প্রথম মহাসচিব হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। ত্রিগভে লাই জন্মগ্রহণ করেন ১৬ জুলাই ১৮৯৬ সালে নরওয়ের অসলোতে। তিনি অসলো বিশ্ববিদ্যালয়ে আইনশাস্ত্রে শিক্ষা গ্রহণ করেন এবং ১৯১৯ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি তার কেরিয়ার শুরু করেন নরওয়ের আইন ও বিচার মন্ত্রণালয়ে, যেখানে তিনি আইনজীবী হিসেবে কাজ করেন। পরবর্তীতে ১৯৩৫ সালে তিনি নরওয়ের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে নিযুক্ত হন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, তিনি নরওয়ের নির্বাসিত সরকারের পররাষ্ট্র মন্ত্রী ছিলেন এবং তিনি নাৎসি অধিকৃত নরওয়ের স্বাধীনতা পুনরুদ্ধারের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

১৯৪৬ সালে ট্রিগভে হাভডেন লি জাতিসংঘের প্রথম মহাসচিব হিসেবে নিযুক্ত হন এবং ১৯৫২ সাল পর্যন্ত এই পদে ছিলেন। তিনি জাতিসংঘের প্রতিষ্ঠালগ্নে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।  তার কার্যকালের অন্যতম বড় চ্যালেঞ্জ ছিল কোরিয়ান যুদ্ধ (১৯৫০-১৯৫৩)। তিনি জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধি করতে চেষ্টা করেন এবং আন্তর্জাতিক শান্তি রক্ষার জন্য সক্রিয় ভূমিকা পালন করেন।  তার নেতৃত্বে জাতিসংঘ বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে জড়িত হয়, যেমন মধ্যপ্রাচ্য সমস্যা, ভারত-পাকিস্তান সংঘাত ইত্যাদি।

ট্রিগভে হাভডেন লি জাতিসংঘের প্রতিষ্ঠা ও প্রাথমিক সময়ে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার নেতৃত্বে জাতিসংঘ একটি কার্যকর আন্তর্জাতিক সংস্থা হিসেবে গড়ে ওঠে এবং বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হয়ে ওঠে। ত্রিগভে লাই তার রাজনৈতিক ও কূটনৈতিক জীবনে যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা আজও আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনৈতিক কার্যক্রমে প্রাসঙ্গিক। তিনি বিশ্বব্যাপী শান্তি ও সহযোগিতা প্রতিষ্ঠায় একটি অমূল্য ভূমিকা পালন করেছেন।

জাতিসংঘের প্রথম মুসলিম মহাসচিব কে

জাতিসংঘের প্রথম মুসলিম মহাসচিব হলেন কফি আনান তিনি ছিলেন ঘানার একজন প্রখ্যাত কূটনীতিক, যিনি ১ জানুয়ারি ১৯৯৭ থেকে ৩১ ডিসেম্বর ২০০৬ পর্যন্ত জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাতিসংঘের সপ্তম মহাসচিব এবং প্রথম সাব-সাহারান আফ্রিকান হিসেবে এই পদে অধিষ্ঠিত হন। তার নেতৃত্বে জাতিসংঘ আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা এবং মানবাধিকারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কফি আনান জন্মগ্রহণ করেন ৮ এপ্রিল ১৯৩৮ সালে ঘানার কুমাসিতে, তিনি কুমাসির মফাসান্তি স্কুলে পড়াশোনা করেন এবং পরবর্তীতে যুক্তরাষ্ট্রের ম্যাকঅ্যালিস্টার কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। এছাড়াও, তিনি জেনেভার গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

কফি আনান ১৯৬২ সালে জাতিসংঘে যোগ দেন এবং বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো জাতিসংঘের শরণার্থী হাই কমিশনারের দপ্তরে (UNHCR) কাজ করা। এরপর ১৯৯৭ সালে তিনি জাতিসংঘের মহাসচিব নিযুক্ত হন এবং দুই মেয়াদে (১৯৯৭-২০০৪) এই পদে দায়িত্ব পালন করেন। কফি আনান তার নেতৃত্বে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন এবং মানবাধিকারের প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচন, এইচআইভি/এইডস মোকাবেলা এবং মানবাধিকার সংরক্ষণের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন। কফি আনান তার অবদান এবং নেতৃত্বের জন্য বিভিন্ন পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। ২০০১ সালে, তিনি জাতিসংঘের সাথে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার অর্জন করেন। জাতিসংঘ থেকে অবসর গ্রহণের পর, কফি আনান বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কাজ করেন এবং কফি আনান ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন, যা বৈশ্বিক শান্তি, নিরাপত্তা এবং টেকসই উন্নয়নকে সমর্থন করে।

জাতিসংঘের বর্তমান মহাসচিব কে

১৯৪৫ সালে জাতিসংঘ প্রতিষ্ঠিত হয় ১৯৪৫ সালে জাতিসংঘের সর্বোচ্চ পদ হল মহাসচিব যিনি জাতিসংঘ সচিবালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। জাতিসংঘ প্রতিষ্ঠিত হওয়ার পর টৃগভে লি প্রথম মহাসচিব পদে নির্বাচিত হন। তবে এর আগে গ্লাডউইন জেব ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে জাতিসংঘের মহাসচিব এর নাম আন্তোনিও গুতেরেস। আন্তোনিও গুতেরেস ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে জাতিসংঘ মহাসচিবের দায়িত্বভার গ্রহণ করেন। 

অন্তোনিও গুতেরেস পর্তুগালি রাজনীতিবিদ ও জাতিসংঘের মহাসচিব হিসেবে কর্মরত আছেন। তিনি ২০১৭ সালে জাতিসংঘের মহাসচিব হিসেবে নিয়োগ পেয়েছিলেন এবং তার প্রধান কাজ হলেন বিশ্ব শান্তি ও সুরক্ষা সংস্থা সম্প্রদায় মন্ত্রণালয়ের সাথে সহযোগিতা করা। গুতেরেস আগে পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করেছিলেন এবং পর্তুগালের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও কাজ করেছিলেন। তিনি জাতিসংঘের সম্প্রদায় মন্ত্রণালয়ের মহাসচিব হিসেবে অবদান রেখেছেন মানবাধিকার, পরিবেশ, প্রতিরক্ষা, রোহিঙ্গা সম্প্রদায়ের মধ্যে মাধ্যমিক পরিচয় প্রদান এবং করোনা ভাইরাসের সংক্রমণের সম্মুখীন অনুযায়ী প্রতিবন্ধী পদক্ষেপ নেয়া সহ প্রধান উদ্দেশ্যগুলির সাথে কাজ করেছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url