জাতিসংঘের বর্তমান মহাসচিব কে

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে জাতিসংঘের বর্তমান মহাসচিব কে এই বিষয়ে আলোচনা করা হয়েছে আপনি যদি জাতিসংঘের বর্তমান মহাসচিব কে না জেনে থাকেন তাহলে এই টিউটোরিয়ালের মাধ্যমে সেটা জানতে পারবেন।

জাতিসংঘের বর্তমান মহাসচিব কে

১৯৪৫ সালে জাতিসংঘ প্রতিষ্ঠিত হয় ১৯৪৫ সালে জাতিসংঘের সর্বোচ্চ পদ হল মহাসচিব যিনি জাতিসংঘ সচিবালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। জাতিসংঘ প্রতিষ্ঠিত হওয়ার পর টৃগভে লি প্রথম মহাসচিব পদে নির্বাচিত হন। তবে এর আগে গ্লাডউইন জেব ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে জাতিসংঘের মহাসচিব এর নাম আন্তোনিও গুতেরেস। আন্তোনিও গুতেরেস ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে জাতিসংঘ মহাসচিবের দায়িত্বভার গ্রহণ করেন। 

অন্তোনিও গুতেরেস পর্তুগালি রাজনীতিবিদ ও জাতিসংঘের মহাসচিব হিসেবে কর্মরত আছেন। তিনি ২০১৭ সালে জাতিসংঘের মহাসচিব হিসেবে নিয়োগ পেয়েছিলেন এবং তার প্রধান কাজ হলেন বিশ্ব শান্তি ও সুরক্ষা সংস্থা সম্প্রদায় মন্ত্রণালয়ের সাথে সহযোগিতা করা। গুতেরেস আগে পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করেছিলেন এবং পর্তুগালের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও কাজ করেছিলেন। তিনি জাতিসংঘের সম্প্রদায় মন্ত্রণালয়ের মহাসচিব হিসেবে অবদান রেখেছেন মানবাধিকার, পরিবেশ, প্রতিরক্ষা, রোহিঙ্গা সম্প্রদায়ের মধ্যে মাধ্যমিক পরিচয় প্রদান এবং করোনা ভাইরাসের সংক্রমণের সম্মুখীন অনুযায়ী প্রতিবন্ধী পদক্ষেপ নেয়া সহ প্রধান উদ্দেশ্যগুলির সাথে কাজ করেছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url