ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা কে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের ভারতের বৃহত্তম ও প্রাচীন রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা কে এবং বর্তমানে ভারতীয় জাতীয় কংগ্রেসের সংসদীয় সভাপতি লোকসভা ও রাজ্যসভার নেতা কে এই সকল বিষয়াবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন ভারতীয় রাজনৈতিক নেতা বা কর্মী হয়ে থাকেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা কে এটা জানতে পারবেন। 

ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা কে

ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন সরকারি কর্মচারী, রাজনৈতিক সংস্কারক এবং প্রকৃতিবিদ অ্যালান অক্টোভিয়ান হিউম। পক্ষীবিজ্ঞান ও প্রাকৃতিক ইতিহাসে তার অবদানের জন্য তাকে ভারতীয় পক্ষীবিদ্যার জনক আখ্যা দেওয়া হয়। এছাড়াও ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতাদের মধ্যে আছেন উইলিয়াম ওয়েডারবার্ন, উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, মনোমোহন ঘোষ, লালমোহন ঘোষ, বদরুদ্দিন তৈয়বজী, মহাদেব, গোবিন্দ রানাডে, দাদাভাই নওরোজি, দিনশাউ ওয়াচা এবং ফিরোজশাহ মেহতা। 

ভারতীয় জাতীয় কংগ্রেস ভারতীয় প্রজাতন্ত্রের একটি জাতীয় রাজনৈতিক দল। ১৮৮৫ সালে থিওজোফিক্যাল সোসাইটির কিছু অকাল্ট সদস্য কংগ্রেস প্রতিষ্ঠা করেন ১৯৪৭ সালে ভারত স্বাধীনতা অর্জন করলে, কংগ্রেস দেশের প্রধান রাজনৈতিক দলে পরিণত হয়। সেই থেকে মূলত নেহেরু-গান্ধী পরিবারই কংগ্রেসকে নেতৃত্ব দান করতে থাকেন। বর্তমানে ভারতীয় জাতীয় কংগ্রেসের সংসদীয় সভাপতির নাম সোনিয়া গান্ধী লোকসভায় নেতা অধীর রঞ্জন চৌধুরী, রাজ্যসভায় নেতা মল্লিকার্জুন খড়গে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url