ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস কবে?

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস কবে এবং ইন্দোনেশিয়া স্বাধীনতা লাভ করে কবে ও ইন্দোনেশিয়া কোন দেশ থেকে স্বাধীনতা লাভ করে এই সকল বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে। আপনি যদি ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস কবে জানতে চান তাহলে এই টিউটোরিয়ালের টি আপনার জন্য। যার মাধ্যমে আপনি ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস কবে জানতে পারবেন, চলুন জেনে নেয়া যাক

ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস কবে

ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস ১৭ আগষ্ট। ১৯৪৫ সালের ১৭ই আগস্ট মিত্রশক্তির হাতে জাপানের আত্মসমর্পণের তিন দিন পর সুকর্ণ এবং মোহাম্মাদ হাত্তার নেতৃত্বে একটি দল ইন্দোনেশিয়ার স্বাধীনতা ঘোষণা করে এবং ইন্দোনেশিয়া প্রজাতন্ত্র প্রতিষ্ঠা করে। ইন্দোনেশিয়া স্বাধীনতা লাভের পূর্বে হল্যান্ড বা নেদারল্যান্ড এর উপনিবেশ ছিল। ইন্দোনেশিয়া ১৭ আগস্ট ১৯৪৫ সালে হল্যান্ডের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। ইন্দোনেশিয়া রাষ্ট্রীয় নাম রিপাবলিক অব ইন্দোনেশিয়া।

ইন্দোনেশিয়া স্বাধীনতা লাভ করে কবে

ইন্দোনেশিয়া স্বাধীনতা লাভ করে ১৯৪৫ সালে, তবে ইন্দোনেশিয়ার স্বাধীনতা আন্দোলন শুরু হয় দুই বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময়ে। ইন্দোনেশিয়ার স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বে ছিলেনন তরুণ কর্মজীবী ও ছাত্রদের একটি ক্ষুদ্র দল যার মধ্যে ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতি সুকর্ণও সহ অসংখ্য আন্দোলনকারীকে রাজনৈতিক কর্মকাণ্ডের জন্য কারাবন্দী করা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪২ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত তিন বছর জাপানিরা ইন্দোনেশিয়া দখল করে রাখে। ১৯৪৫ সালের ১৭ই আগস্ট এবং একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে নির্বাচনের আগ পর্যন্ত দেশ চালাবার জন্য একটি সংবিধান রচনা করে। ওলন্দাজরা পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে গিয়ে শক্ত বাধার সম্মুখীন হয়। চার বছর স্বাধীনতা যুদ্ধ ও আলাপ আলোচনার পর ওলন্দাজেরা ইন্দোনেশীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে। ১৯৫০ সালে ইন্দোনেশিয়া জাতিসংঘে ৬০তম সদস্য হিসেবে যোগদান করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url