আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা কে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দানকারী প্রধানতম দল আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা কে এবং প্রতিষ্ঠাকালীন সভাপতি ও সাধারণ সম্পাদক কে ছিলেন এই বিষয়ে সংক্ষিপ্ত আকারে আলোচনা করা হয়েছে, আপনি যদি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা কে জানতে৷ চান তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য।

আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা কে

বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী কেন্দ্র হতে কেন্দ্র-বামপন্থী রাজনৈতিক দল এবং বর্তমানে বাংলাদেশের দেশের ক্ষমতাসীন দল। এই দলটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দানকারী প্রধানতম দল। আওয়ামী লীগের গোড়াপত্তন হয় ১৯৪৯ সালে। আওয়ামী লীগ প্রতিষ্ঠার সময় নাম ছিলো পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ পরবর্তীতে ছিল নিখিল পাকিস্তান আওয়ামী লীগ। এবং সর্বশেষ ১৯৫৫ সালে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদর্শের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য আওয়ামী লীগ করা হয়। 

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর কেএম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশেমের নেতৃত্বাধীন তৎকালীন বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের একাংশের সম্মেলনের মধ্য দিয়ে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয় যার সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী আর  সহ-সভাপতি হন আতাউর রহমান খান, শাখাওয়াত হোসেন ও আলী আহমদ, টাঙ্গাইলের শামসুল হককে করা হয় সাধারণ সম্পাদক এবং শেখ মুজিবুর রহমান, খন্দকার মোশতাক আহমদ এ কে রফিকুল হোসেন কে যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url