আফগানিস্তান কোন মহাদেশে অবস্থিত

প্রিয় পাঠক আজকের বিষয় হচ্ছে আফগানিস্তান কোন মহাদেশে অবস্থিত এবং আফগানিস্তানের ভূগোল সম্পর্কে প্রাথমিক আলোচনা করা। আপনি যদি আফগানিস্তান কোন মহাদেশে অবস্থিত এটা না জেনে  থাকেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি আফগানিস্তান কোন মহাদেশে অবস্থিত এটা জানতে পারবেন চলুন জেনে নেয়া যাক।

আফগানিস্তান কোন মহাদেশে অবস্থিত

আফগানিস্তান দক্ষিণ এশিয়া মহাদেশের একটি পাহাড়ি স্থলবেষ্টিত রাষ্ট্র। আফগানিস্তানের দক্ষিণে পাকিস্তান,উত্তরে তুর্কমেনিস্তান,পূর্বে চীন,পশ্চিমে ইরান অবস্থিত। আফগানিস্তান বেশিরভাগ এলাকা জুড়েরয়েছে মরুভূমি। আফগানিস্তানের উত্তরের সমভূমিতে দেখা যায় বিভিন্নরকমের গাছপালা। আফগানিস্তানের গ্রীষ্মকালীন আবহাওয়া শুষ্ক ও গরম এবং শীতকালে সেখানে প্রচণ্ড শীত পড়ে।

আফগানিস্তান এশিয়া মহাদেশে অবস্থিত দেশ। এটি পশ্চিম এশিয়ার একটি দেশ যা উত্তরে উজবেকিস্তান, উত্তরপূর্বে তাজিকিস্তান, পূর্বে পাকিস্তান, দক্ষিণে আফগানিস্তান ভবন অস্তিত্ব করে এবং পশ্চিমে ঈরানের সীমান্ত অবস্থিত। আফগানিস্তানের রাজধানী শহর কাবুল। এই দেশের প্রায় ৩১ মিলিয়ন জন বাসবাস করে। ভৌগোলিকভাবে, আফগানিস্তান বিভিন্ন পর্বত ও মাধব্যপাত সমৃদ্ধ একটি দেশ।

আফগানিস্তান একটি ভূমি দেশ, যেখানে প্রায় দুই থেকে তিন সপ্তাহের পর্যায়ে বৃষ্টি পড়ে। পর্বতীয় অঞ্চল, বন, মাধব্যপাত এবং উদ্ভিদজনিত প্রাকৃতিক সমৃদ্ধি আফগানিস্তানের অগ্রগতির গুরুত্বপূর্ণ অংশ। এই দেশের অধিকাংশ জনগণ মুসলিম। আফগানিস্তানের রাজধানী ও প্রধান শহর হলো কাবুল। এই দেশের আঞ্চলিক ভাষা পশ্তু এবং দরিয়াই। আফগানিস্তানের অর্থনীতি প্রাথমিকভাবে কৃষি ও কৃষিজীবিকা উপর ভিত্তি করে, তবে সাম্প্রদায়িক যুদ্ধের প্রভাবে এটি অস্বাভাবিক অবস্থায় থাকতে পড়ে। এই দেশে সিঙ্গাপুর শহরের মতো কোন বড় শহর নেই। বিশ্বের এই দেশের অন্যতম প্রধান আয়োজনগুলির মধ্যে অধিকাংশই সাম্প্রদায়িক যুদ্ধ এবং আফগানিস্তানের সর্বোচ্চ নায়কের হুবুহু বিমোচন সম্পর্কিত। সবশেষে, এই দেশের অর্থনীতি ও সামাজিক অবস্থা সুস্থ নয়, এবং সংক্রান্ত নেতারা আবারও দলীয়তার আবিষ্কার করতে পরিচিত।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url